গুগুলের সিইও সুন্দর পিচাইকে খড়গপুর আইআইটির ডক্টর অফ সায়েন্স উপাধি!

আইআইটির প্রাক্তনী তথা বর্তমান গুগলের সিইও সুন্দর পিচাই।

author-image
Anusmita Bhattacharya
New Update
WhatsApp Image 2024-07-28 at 5.28.09 PM

নিজস্ব প্রতিনিধি, পশ্চিম মেদিনীপুর: 'খড়গপুর আইআইটি আমার হৃদয়ে', ডক্টর অফ সায়েন্স পুরস্কার নেওয়ার পর জানালেন গুগুলের সিইও সুন্দর পিচাই। খড়গপুর আইআইটির সঙ্গে একসাথে জুটি বেঁধে এগোতে চায় গুগল, জানান তিনি। সুন্দর পিচাই আরো বলেন, 'খড়গপুর আইআইটিতেই প্রথম দেখা হয়েছিল আমার জীবন সঙ্গিনীর সঙ্গে। আমি মনে করি এটাই আমার দ্বিতীয় বাড়ি। খড়গপুর আইআইটিকে ঘিরে আমার অনেক সুন্দর স্মৃতিও রয়েছে'। 

WhatsApp Image 2024-07-28 at 5.28.10 PM

এদিন খড়গপুর আইআইটির সান ফ্রান্সিসকোতে এক বিশেষ অনুষ্ঠানের মধ্য দিয়ে পরিবারের উপস্থিতিতে সুন্দর পিচাই- এর হাতে তুলে দেওয়া হয় ডক্টর অফ সায়েন্স পুরস্কার। উপাধি পেয়ে পরিবার ও বন্ধু-বান্ধবকে পাশে নিয়ে তিনি কৃতজ্ঞতা জানিয়েছেন খড়গপুর আইআইটিকে। আইআইটির প্রাক্তনী তথা বর্তমান গুগলের সিইও সুন্দর পিচাই, খড়গপুর আইআইটির বর্তমান ডিরেক্টর বীরেন্দ্রকুমার তেওয়ারির হাত থেকে এই সম্মান গ্রহণ করেন। প্রসঙ্গত গত ১৮ ই ডিসেম্বর ২০২৩-এ আইআইটির সমাবর্তন অনুষ্ঠানে এসে বর্তমান ভারতবর্ষের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ডক্টর অফ সায়েন্স পুরস্কারের জন্য সুন্দর পিচাই- এর নাম ঘোষণা করেন। বিশেষ কারণবশত সেই সময় উপস্থিত হতে পারেননি সুন্দর। 

WhatsApp Image 2024-07-28 at 5.28.10 PM

উল্লেখ্য, ১৯৯৩ সালে খড়গপুর আইআইটি থেকে সুন্দর পিচাই বিটেক পাস করেন। ধাতু বিদ্যা বিভাগের ছাত্র ছিলেন সুন্দর। তার স্ত্রী অঞ্জলি পড়তেন কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে। পড়াশোনার সময়েই একসাথে পরিচয় হয়। সেখান থেকেই পথচলা শুরু জীবনেরও। খড়গপুর আইআইটিতে পড়াশোনা করার সময় তিনি স্বপ্ন দেখেছিলেন একদিন ডিজিটাল বিশ্ব গড়বেন। তারপর তিনি একাধিক সংস্থায় বিভিন্ন সময় বাণিজ্য ও সফটওয়্যার বিশেষজ্ঞ হিসেবে কাজ করেছেন। আজ তিনি গুগলের সিইও! ২০১৫ থেকে প্রায় এক দশক ধরে গুগুলের মূল সংস্থার সিইও পদে রয়েছেন। তার বিশেষ কর্মকাণ্ডকে সম্মান জানাল খড়গপুর আইআইটি। 

Adddd