নয়াদিল্লি মেট্রো প্রকল্পের খরচ কে বহন করবে? তহবিল নিয়ে বিজেপি-আপের মধ্যে বিরোধ

কেন্দ্রীয় সরকার মেট্রো প্রকল্পে তার আর্থিক প্রতিশ্রুতি পূরণ করেছে, কিন্তু দিল্লি সরকারের ঘাটতি অগ্রগতিকে গুরুতরভাবে বাধাগ্রস্ত করতে পারে, সম্ভাব্য বিলম্ব এবং খরচ বাড়াতে পারে।

author-image
Anusmita Bhattacharya
New Update
indraprastha

নিজস্ব সংবাদদাতা: দিল্লি মেট্রো রেল কর্পোরেশন (DMRC) এর প্রকল্পগুলির জন্য বাজেট বরাদ্দ নিয়ে দিল্লিতে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এবং আম আদমি পার্টি (আপ) সরকারের মধ্যে একটি নতুন বিরোধ দেখা দিয়েছে। বিতর্ক শুরু হয়েছিল যখন দিল্লি সরকার জাতীয় রাজধানীর জন্য সংশোধিত বাজেটের প্রাক্কলন অনুমোদন করেছিল, যেখানে ডিএমআরসিকে চাহিদার তুলনায় অনেক কম তহবিল বরাদ্দ করা হয়েছিল বলে অভিযোগ।

দিল্লির মুখ্যমন্ত্রী অতীশিকে লেখা চিঠিতে বিজেপির বর্ষীয়ান নেতা ও বিরোধী দলের নেতা বিজেন্দ্র গুপ্ত এই বিষয়টি তুলে ধরেন। গুপ্তা DMRC এর আর্থিক প্রয়োজনীয়তা এবং অনুমোদিত বরাদ্দের মধ্যে বৈষম্যের উপর জোর দিয়েছিলেন। এই সংশোধিত অনুমান অনুসারে, মূলধনের অধীনে DMRC-কে মাত্র 372.73 কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল, যা 2024 সালের নভেম্বরে DMRC দ্বারা দাবি করা 1072.73 কোটি টাকার বিপরীতে।

অভিযোগ রয়েছে যে দিল্লি মেট্রো থেকে অন্যান্য গুরুত্বপূর্ণ বরাদ্দের অনুরূপ তহবিল রয়েছে, যার মধ্যে রয়েছে জাপানী ঋণ সংস্থা, রাজ্য এবং কেন্দ্রীয় কর এবং জমির জন্য অধস্তন ঋণের অর্থ প্রদানে উল্লেখযোগ্য ঘাটতি। অভিযোগ হল যে কথিত তহবিলের ব্যবধান বর্তমানে বিকাশাধীন তিনটি প্রধান মেট্রো করিডোরের জন্য হুমকির সৃষ্টি করেছে: অ্যারোসিটি থেকে তুঘলকাবাদ, আরকে আশ্রম থেকে জনকপুর (পশ্চিম), এবং মুকুন্দপুর থেকে মৌজপুর৷