গাড়ি বোমা বিস্ফোরণে আহত ক্রেমলিনপন্থী লেখক জাখার প্রিলেপিন

রাশিয়ার জাতীয়তাবাদী লেখক এবং ইউক্রেনে ক্রেমলিনের যুদ্ধের জোরালো সমর্থক জাখার প্রিলেপিন শনিবার মস্কোর পূর্বাঞ্চলীয় একটি গ্রামে গাড়ি বোমা বিস্ফোরণে আহত হয়েছেন।

New Update
jhgbv

নিজস সংবাদদাতাঃ রাশিয়ার জাতীয়তাবাদী লেখক এবং ইউক্রেনে ক্রেমলিনের যুদ্ধের জোরালো সমর্থক জাখার প্রিলেপিন শনিবার মস্কোর পূর্বাঞ্চলীয় একটি গ্রামে গাড়ি বোমা বিস্ফোরণে আহত হয়েছেন এবং আরও একজন নিহত হয়েছেন বলে রুশ কর্তৃপক্ষ জানিয়েছে।

জানা গিয়েছে, ৪৭ বছর বয়সী জাখার প্রিলেপিন ইউক্রেনে ক্রেমলিনের সামরিক অভিযানের সমর্থক ছিলেন। কিয়েভ ও মস্কোর মধ্যে সংঘাতের সময় ইউক্রেনের লুহানস্ক অঞ্চলে লড়াই করা সাবেক সামরিক কর্মকর্তা আলেকজান্ডার শুবিন নিহত হয়েছেন।

রাশিয়ার অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়ার পশ্চিমাঞ্চলীয় নিজনি নভগোরদ অঞ্চলের একটি গ্রামে বিস্ফোরণটি ঘটে। গাড়ির নিচে একটি বিস্ফোরক ডিভাইস রাখা হয়েছিল। রাশিয়ার অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, আহত জাখর প্রিলেপিনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

জাখার প্রিলেপিনের প্রেস সেক্রেটারি জানিয়েছেন, তিনি ভালো আছেন। ঠিক কী ঘটেছে তা এই মুহূর্তে পরিষ্কার নয়।

রাশিয়ার তদন্ত কমিটি জানিয়েছে, তারা এমন এক ব্যক্তিকে আটক করেছে, যিনি 'প্রিলেপিনের পথে একটি বিস্ফোরক ডিভাইস স্থাপন করেছিলেন'। তদন্ত কমিটি জানিয়েছে, অভিযুক্ত ঘটনাস্থল থেকে পালিয়ে গিয়েছিলেন, তবে অন্য এলাকায় জঙ্গল থেকে বের হওয়ার সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তাকে আটক করে।

বিবৃতিতে বলা হয়, ওই ব্যক্তি ইউক্রেনের বিশেষ বাহিনীর নির্দেশে কাজ করছিলেন। তবে ক্রিমিয়ার একটি পক্ষপাতদুষ্ট গোষ্ঠী এই বিস্ফোরণের দায় স্বীকার করেছে। ক্রেমলিন এ বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। ইউক্রেন দায়ী কিনা এমন প্রশ্নের জবাবে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, 'আইন প্রয়োগকারী সংস্থার কাছ থেকে তাদের অবশ্যই তথ্য পেতে হবে।' 

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এক বিবৃতিতে আলেকজান্ডার শুবিনের প্রতি সমবেদনা জানিয়েছেন এবং জাখার প্রিলেপিনের দ্রুত আরোগ্য কামনা করেছেন।