UPPSC-র পেপার থাকবে বহু তালায় বন্দি! ডিজিটাল লক কী?

আপনাকে আপনার আইডি প্রুফ দিয়ে একটি লগইন আইডি তৈরি করতে হবে।

author-image
Anusmita Bhattacharya
New Update
q9uef6io_digi_625x300_07_July_24

নিজস্ব সংবাদদাতা: পেপার ফাঁসের ক্রমবর্ধমান ঘটনার পরিপ্রেক্ষিতে সব রাজ্যের সরকারই এখন আগের থেকে আরও বেশি সতর্ক। এই কারণেই উত্তরপ্রদেশে অনুষ্ঠিত হতে চলা উত্তর প্রদেশ পাবলিক সার্ভিস কমিশনের (UPPSC) পরীক্ষার প্রশ্নপত্রের নিরাপত্তা নিয়ে বাড়তি সতর্কতা নেওয়া হচ্ছে। UPPSC প্রশ্নপত্র যাতে কোনোভাবেই ফাঁস না হয় সেজন্য সরকার বিশেষ ব্যবস্থা করছে। বলা হচ্ছে, এবার UPPSC সহ অনেক প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রশ্নপত্র নিরাপদ রাখতে ডিজিটাল লক ব্যবহার করা হচ্ছে। রাজ্য সরকার বিশ্বাস করে যে ডিজিটাল লকার থেকে প্রশ্নপত্র ফাঁস করা কারও পক্ষে অসম্ভব। এখন প্রশ্ন উঠছে সেই ডিজিটাল লকার আসলে কী যেটা নিয়ে উত্তর প্রদেশের যোগী সরকার এতটা আস্থাশীল?



Latest and Breaking News on NDTV

আমরা যদি সহজ কথায় বোঝার চেষ্টা করি তাহলে ডিজিটাল লকার এবং ডিজি লকার একটি ভার্চুয়াল লকার। এতে আপনি আপনার গুরুত্বপূর্ণ নথির সফট কপি রাখতে পারেন। এতে একটি অ্যাকাউন্ট তৈরি করতে আপনার অবশ্যই আধার কার্ড থাকতে হবে। এতে আপনি অনেক ধরনের সরকারি সার্টিফিকেট ইত্যাদি সংরক্ষণ করতে পারেন। আপনার নথিগুলি ডিজি লকারে রাখলে সেগুলি চুরি হওয়ার, ভিজে যাওয়ার বা ছিঁড়ে যাওয়ার কোনও ঝুঁকি নেই।

ডিজিলকারে রাখা নথিগুলিকে খুব নিরাপদ বলে মনে করা হয়। এরও অনেক কারণ রয়েছে। যদি আপনার অ্যাকাউন্ট ডিজিলকারে থাকে, তবে এটি খুলতে এবং এর থেকে নথিগুলি বের করতে, আপনাকে প্রথমে আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। এরপর আপনার ফোন নম্বরে ওটিপি আসবে। Bagger OTV ব্যবহার করে কেউ আপনার লকার খুলতে পারবে না। এই কারণেই আপনার অ্যাকাউন্ট হ্যাক করা প্রায় অসম্ভব।

DigiLocker-এ নথিগুলি রাখতে, আপনাকে প্রথমে https://digilocker.gov.in/ এ গিয়ে সাইন আপ করতে হবে। এর পরে আপনাকে সেই সাইটে আপনার মোবাইল নম্বর লিখতে হবে। তারপর আপনার ফোনে OTP আসবে। একবার আপনি এটি দিয়ে প্রবেশ করলে আপনি DigiLocker তৈরির পরবর্তী ধাপে পৌঁছে যাবেন। এর পরে আপনাকে আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখতে হবে। এর পর আপনাকে আপনার ইমেইল আইডি ভেরিফাই করতে হবে যার জন্য আপনার আধার কার্ডের প্রয়োজন হবে। আধার কার্ড লিঙ্ক হওয়ার সাথে সাথে আপনার ডিজিলকার প্রস্তুত হয়ে যাবে।



Adddd