ভয়াবহ যুদ্ধঃ ক্ষেপণাস্ত্র হামলা-১০০ ড্রোন হামলা! ছুটছে মানুষ-আহত ১৭

ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলায় রাশিয়ার আকাশে শতাধিক ড্রোন হামলা।

author-image
Aniruddha Chakraborty
New Update
russia (1).jpg

file pic

নিজস্ব সংবাদদাতাঃ রাশিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা রবিবার রাশিয়ার পশ্চিমাঞ্চলে ১০০টিরও বেশি ইউক্রেনীয় ড্রোন গুলি করে ভূপাতিত করেছে, মস্কো কর্মকর্তারা জানিয়েছেন, ইউক্রেনের ক্রিভি রিহ শহরে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলায় ১৭ জন আহত হয়েছেন।

২০২২ সালের ফেব্রুয়ারিতে মস্কো ইউক্রেনে পূর্ণ মাত্রায় আক্রমণ শুরু করার আড়াই বছর পরও রাশিয়ার ওপর এ ধরনের বড় আকারের বিমান হামলা তুলনামূলকভাবে বিরল।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়ার সাতটি অঞ্চলে রাতভর চালানো ব্যারেজে ১১০টি ড্রোন ধ্বংস করা হয়েছে। অনেকে রাশিয়ার সীমান্তবর্তী অঞ্চল কুরস্ক লক্ষ্য করে হামলা চালিয়েছে, যেখানে ৪৩টি ড্রোন গুলি করে ভূপাতিত করা হয়েছে বলে জানা গেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমের ফুটেজে দেখা গেছে, নিঝনি নভগোরোদ অঞ্চলের জেরঝিনস্ক শহরের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা বিস্ফোরক তৈরির একটি কারখানার কাছে কাজ করছে। স্থানীয় গভর্নর গ্লেব নিকিতিন রবিবার সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন, শহরের শিল্পাঞ্চলে ড্রোন হামলা প্রতিহত করতে গিয়ে চার দমকলকর্মী আহত হয়েছেন।

এদিকে, ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ টেলিগ্রামে পোস্ট করেছেন যে তারা জেরঝিনস্কের রাষ্ট্রীয় মালিকানাধীন সভেরডলভ কারখানাকে লক্ষ্য করে হামলা চালিয়েছে, যা বলেছে যে তারা আর্টিলারি গোলাবারুদ এবং বিমান বোমার জন্য রাসায়নিক উপাদান তৈরি করছিল। লিপেটস্ক অঞ্চলের একটি সামরিক বিমানঘাঁটিতে ড্রোন বিস্ফোরণে আগুন ধরে গেছে বলেও জানিয়েছে তারা। অ্যাসোসিয়েটেড প্রেস দ্বারা মন্তব্যগুলি স্বাধীনভাবে যাচাই করা যায়নি।

সেপ্টেম্বরের শেষের দিকে একই ধরনের হামলায় রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় সাতটি অঞ্চলে ১২৫টি ড্রোন ধ্বংসের কথা জানিয়েছিল।

ইউক্রেনের ক্রিভি রিহ শহরে শনিবার সন্ধ্যায় দুটি রুশ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র আঘাত হানার পর ১৭ জন আহত হয়েছেন। স্থানীয় প্রশাসনের প্রধান ওলেকজান্ডার ভিলকুল জানিয়েছেন, হামলায় বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে।