জন্মের সঙ্গে সঙ্গেই মিলবে জাতীয় পরিচয়পত্র, পাস হতে চলেছে আইন

author-image
Harmeet
New Update
জন্মের সঙ্গে সঙ্গেই মিলবে জাতীয় পরিচয়পত্র, পাস হতে চলেছে আইন

হাবিবুর রহমান, ঢাকাঃ বাংলাদেশে শিগগিরই জন্মের সঙ্গে সঙ্গেই জাতীয় পরিচয়পত্র বা এনআইডি কার্ড দেওয়ার বিধান রেখে একটি আইন পাস হতে চলেছে। এই আইনটা হওয়ার পর অভিন্ন শনাক্তকরণ নম্বরযুক্ত আইডি পাবেন বাংলাদেশীরা। বর্তমানে এনআইডি সেবা বাংলাদেশের নির্বাচন কমিশন দিচ্ছে। নতুন আইন পাস হলে সেটি স্বরাষ্ট্র মন্ত্রকের সুরক্ষা বিভাগের অধীনে চলে যাবে।







 

সোমবার বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে ‘জাতীয় পরিচয়পত্র নিবন্ধন আইন, ২০২২’র খসড়া শর্ত সাপেক্ষে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠক শেষে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।

তিনি জানিয়েছেন, 'বাংলাদেশীরা সাধারণত জাতীয়ভাবে জন্ম নিবন্ধন, জাতীয় পরিচয়পত্র এবং পাসপোর্ট এই তিন ধরনের পরিচয় ব্যবহার করতেন। নতুন আইন চালু হলে জন্ম নিবন্ধনই জাতীয় পরিচয়পত্র হিসেবে ব্যবহৃত হবে যা পাসপোর্টেরও সনাক্তকরণ হিসেবে কাজ করবে। এতে করে নাগরিকদের তথ্য একবার এন্ট্রি হলেই আর পাসপোর্টসহ সকল স্থানে নতুনকরে ডাটা এন্ট্রি করতে হবে না।



নতুন ব্যবস্থায় ভোটার আইডি ১৮ বছরের বেশি বয়সীদেরই দেওয়া হবে। এখন একটা ডাটাবেজ করে, ইন্টার-অপারেটিবিলি, ১৮ বছরের বেশি বয়সীদের তথ্য স্বয়ংক্রিয়ভাবে নির্বাচন কমিশনের কাছে চলে যাবে। নির্বাচন কমিশন চাইলে নিতে পারবে, আলাদা ডাটাবেজও করতে পারবে। পাসপোর্ট বা অন্য যে কোনো কিছু করার জন্য সবার ওই ডাটাবেজে ওয়ার্কিং এন্ট্রি থাকবে।'