কবে থেকে শুরু আইএসএল? জানুন সময়সূচি!

আর মাত্র কয়েকদিন পরেই শুরু হতে চলেছে আইএসএল।

author-image
Shroddha Bhattacharyya
New Update

নিজস্ব সংবাদদাতা: বাঙালির অন্যতম প্রিয় খেলা ফুটবল। একসময় স্বয়ং স্বামী বিবেকানন্দ বলেছিলেন, “গীতা পাঠের থেকে ফুটবল খেলা ভালো।'' এছাড়াও ১৯১১ সালে ভারতের মাটিতেই ব্রিটিশদের হারিয়ে শিল্ড জয়ের কথা বাঙালি ভুলে যায়নি। ফুটবল শুধু একটা খেলা নয়। এটা কোটি কোটি বাঙালির আবেগ। ফুটবলের সঙ্গে জড়িয়ে আছে ভারতের স্বাধীনতার ইতিহাস। ফুটবলের সঙ্গে জড়িয়ে আছে ভারতের অপার ঐতিহ্য। বাঙালি হয়ে ফুটবল ভালোবাসেন না এমন ব্যক্তির দেখা পাওয়া ভার। প্রসঙ্গত উল্লেখ্য, সম্প্রতি আরজি কর কাণ্ডে এক হয়ে প্রতিবাদ জানিয়েছিল বাংলা ও বাঙালির দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল মোহনবাগান এবং ইস্ট বেঙ্গল।

bngr

তাই শুধু খেলা নয়, প্রতিবাদের ভাষাও বটে ফুটবল। আর এই ফুটবল খেলারই অন্যতম আকর্ষণীয় প্রতিযোগিতা হলো ইন্ডিয়ান সুপার লিগ বা আইএসএল। ২০১৩-১৪ সালে প্রথম এই প্রতিযোগিতা শুরু হয়েছিল। সেই বছর বিজয়ী হয়েছিল অ্যাটেলেটিকো দে কলকাতা। কোচের ভূমিকা যথাযথভাবে পালন করেছিলেন হাভাস। এই বছর কবে শুরু হবে ইন্ডিয়ান সুপার লিগ?

publive-image

সেই প্রশ্নের উত্তর খুঁজতেই এখন ব্যস্ত ফুটবল প্রেমীরা। ১৩ সেপ্টেম্বর থেকে ডিসেম্বর মাস পর্যন্ত চলবে এই প্রতিযোগিতা। প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে শহরের সল্টলেক স্টেডিয়ামেই। মোহনবাগান সুপার জায়ান্ট এই সিজনের উদ্বোধনী ম্যাচে মুম্বাই সিটির বিপক্ষে খেলবে। এখনও পর্যন্ত ৩০ ডিসেম্বর পর্যন্ত মোট ৮৪টি ম্যাচের কথা ঘোষণা করা হয়েছে। ১৪ সেপ্টেম্বর কলিঙ্গ স্টেডিয়ামে ওড়িশা এফসি বনাম চেন্নাইয়িন এফসির ম্যাচ খেলা হবে। ঐদিনেই আরও একটি ম্যাচ নির্ধারিত করা হয়েছে। শ্রী কান্তিরভা স্টেডিয়ামে সন্ধ্যা ৭.৩০টায় অনুষ্ঠিত হবে বেঙ্গালুরু এফসি বনাম ইস্টবেঙ্গল ক্লাবের ম্যাচ।