শেষের পথে ইউক্রেন যুদ্ধ-বড় ভূমিকায় ভারত! জানিয়ে দিলেন প্রধানমন্ত্রী

জেলেনস্কির সঙ্গে বৈঠকের পর ইউক্রেন সমস্যা সমাধানে ভারতকে নিয়ে বড় মন্তব্য করলেন ইতালির প্রধানমন্ত্রী মেলোনি।

author-image
Aniruddha Chakraborty
New Update
ক্লম্ন

নিজস্ব সংবাদদাতাঃ ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি শনিবার বলেছেন, রাশিয়া-ইউক্রেন সংঘাত সমাধানে ভারত ভূমিকা রাখতে পারে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠকের পর তিনি এই মন্তব্য করেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠকের পর ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি বলেন, 'আমি বিশ্বাস করি সংঘাত নিরসনে চীন ও ভারতের ভূমিকা রয়েছে। একমাত্র যে জিনিসটি ঘটতে পারে তা হ'ল ইউক্রেনকে পরিত্যাগ করে সংঘাতের সমাধান করা যেতে পারে বলে মনে করা। ইউক্রেনকে সমর্থন করার পছন্দটি প্রথম এবং সর্বাগ্রে জাতীয় স্বার্থের পছন্দ এবং এটি এমন একটি পছন্দ যা পরিবর্তন হবে না।'

ল,ম

লেক কোমোর কার্নোবিওতে ইউরোপিয়ান হাউস-অ্যামব্রোসেটি (টেহা) ফোরামের বার্ষিক সম্মেলনের ফাঁকে শনিবার জেলেনস্কির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন মেলোনি। জানা গিয়েছে, রুশ আগ্রাসনের বিরুদ্ধে লড়াইয়ে কিয়েভের প্রতি ইতালির সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেন তিনি।

মেলোনি ফোরামে বলেন, 'যদি আন্তর্জাতিক আইনের নিয়ম বাতিল করা হয়, তাহলে সংকট ও বিশৃঙ্খলা বহুগুণ বেড়ে যাবে।' ইতালির প্রধানমন্ত্রী বলেন, 'আমি আমার চীনা প্রতিপক্ষকেও একথা বলেছি। একমাত্র যা করা যাবে না তা হলো ইউক্রেনকে তার ভাগ্যের হাতে ছেড়ে দেওয়া। এটি সেই সিদ্ধান্ত যা ইতালি নিয়েছে এবং যা পরিবর্তন হবে না।' 

মেলোনির কার্যালয় এক বিবৃতিতে জানিয়েছে যে ইউক্রেনের প্রতি সমর্থন ইতালিয়ান জি ৭ প্রেসিডেন্সির এজেন্ডায় একটি শীর্ষ অগ্রাধিকার এবং ইউক্রেনের বৈধ প্রতিরক্ষা এবং ন্যায়সঙ্গত ও স্থায়ী শান্তির জন্য চলমান প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, ২০২৫ সালে ইতালিতে অনুষ্ঠিতব্য পরবর্তী ইউক্রেন পুনরুদ্ধার সম্মেলনের আগে তারা পুনর্গঠনের বিষয়টিও তুলে ধরেছেন।