হার্ভার্ডের অধ্যাপক সুগত বোস দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের অনুষ্ঠানে জলবায়ুর প্রতি ন্যায়বিচারের আহ্বান জানালেন

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সুগত বোস পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের ৫০ বছর উদযাপন অনুষ্ঠানে জলবায়ু ন্যায়বিচারের জরুরি প্রয়োজনীয়তার উপর জোর দেন।

author-image
Anusmita Bhattacharya
New Update
COVERsu
কলকাতা: হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সুগত বোস পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের ৫০ তম বর্ষ উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে জলবায়ু পরিবর্তন এবং পরিবেশ সংরক্ষণের বিষয়ে একটি শক্তিশালী আহ্বান জানিয়ে ছাত্র এবং বিশিষ্ট ব্যক্তিদের সম্বোধন করেন। পরিবেশগত চ্যালেঞ্জ মোকাবিলায় ভারত ও বাংলাদেশের মধ্যে সহযোগিতামূলক প্রচেষ্টার অপরিহার্যতার ওপর জোর দেন। বোসের অন্তর্দৃষ্টি এই অনুষ্ঠানের তাৎপর্যের উপর জোর দিয়েছিল যা স্টেকহোল্ডারদের এই অঞ্চলের পরিবেশগত ঐতিহ্য রক্ষায় সক্রিয় পদক্ষেপ গ্রহণের আহ্বান জানায়।

ঐতিহাসিক এবং সমসাময়িক পরিবেশগত প্রেক্ষাপট উল্লেখ করে বোস নদী, জীবিকা এবং স্থায়িত্বের আন্তঃসংযুক্ততা তুলে ধরেন। তিনি গাঙ্গেয় বদ্বীপ এবং বঙ্গোপসাগরের জটিল চ্যালেঞ্জ মোকাবিলায় উদ্ভাবনী সমাধান এবং আন্তঃসীমান্ত সহযোগিতার প্রয়োজনীয়তার উপর জোর দেন। ভবিষ্যত প্রজন্মের জন্য পরিবেশ সংরক্ষণে সম্মিলিত পদক্ষেপের জন্য বোসের বক্তব্যে অনুপ্রাণিত হন দর্শক।

উদযাপনটি পশ্চিমবঙ্গের পরিবেশগত পদক্ষেপের পঞ্চাশ বছরের কার্যকলাপ এবং প্রতিফলনের জন্য একটি প্ল্যাটফর্ম হিসাবে কাজ করেছিল। সুগত বোসের বক্তব্য এই রাজ্যের উন্নয়ন এবং পরিবেশগত স্থিতিস্থাপকতার প্রতি নতুন করে প্রতিশ্রুতির অনুভূতি জাগিয়ে, চলমান আলোচনায় গভীরতা এবং গুরুত্ব যোগ করেছে।

 

Add 1