EPFO পেনশন, PF এবং বিমা প্রকল্পের নিয়ম পরিবর্তন! কার উপর পড়বে প্রভাব?

শনিবার শ্রম মন্ত্রকের জারি করা বিজ্ঞপ্তিতে নতুন আপডেট পাওয়া গেল।

author-image
Anusmita Bhattacharya
New Update
money women.jpg

নিজস্ব সংবাদদাতাঃ এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) তাদের কর্মীদের ভবিষ্য তহবিল, পেনশন এবং বিমা অবদানগুলি জমা দিতে ডিফল্ট বা বিলম্বকারী নিয়োগকর্তাদের শাস্তিমূলক চার্জ কমিয়েছে। আগে নিয়োগকারীদের সর্বোচ্চ চার্জ ছিল ২৫ শতাংশ। কিন্তু এখন বকেয়া প্রতি মাসে ১ শতাংশ বা বার্ষিক ১২ শতাংশে নামিয়ে আনা হয়েছে। এটি ইপিএফও থেকে নিয়োগকারীদের জন্য একটি বড় স্বস্তি।

Penalty of default in contribution to EPFO, EPS and EDLI reduced -  BusinessToday

শনিবার শ্রম মন্ত্রকের জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল যে নিয়োগকর্তার কাছ থেকে জরিমানা তিনটি স্কিমে মাসিক অবদানের বকেয়া হবে- কর্মচারী পেনশন স্কিম (ইপিএস), কর্মচারী ভবিষ্যত তহবিল (ইপিএফ) স্কিম এবং কর্মচারী আমানত লিঙ্কড। EPFO-এর অধীনে বীমা প্রকল্প (EDLI) প্রতি বছর ১ শতাংশ বা ১২ শতাংশ হারে চার্জ করা হবে।

এখন পর্যন্ত দুই মাস পর্যন্ত খেলাপি হলে বার্ষিক জরিমানা ছিল ৫ শতাংশ, দুইটির বেশি এবং চার মাসের কম হলে ১০ শতাংশ। এছাড়া ৪ মাসের বেশি এবং ৬ মাসের কম সময়ের জন্য ১৫ শতাংশ জরিমানা ছিল। ৬ মাস বা তার বেশি সময়ের জন্য খেলাপি হলে প্রতি বছর ২৫ শতাংশ পর্যন্ত জরিমানা আরোপ করা হয়েছিল। এখন প্রজ্ঞাপনের তারিখ থেকে নতুন শাস্তির নিয়ম প্রযোজ্য হবে। নতুন এই নিয়মে এখন কম জরিমানা দিতে হবে নিয়োগকর্তাকে। এছাড়াও, ২ মাস বা ৪ মাস খেলাপি হলে, প্রতি মাসে ১ শতাংশ হারে জরিমানার পরিমাণ দিতে হবে। এর অর্থ হল নিয়োগকর্তার জন্য জরিমানার পরিমাণ দ্বিগুণেরও বেশি হ্রাস পেয়েছে।



Add 1