স্বাদে ভরা কলকাতার শীতকাল

কলকাতার শীতকাল স্বাদে ভরা।

author-image
Aniket
New Update
c

File Picture


নিজস্ব সংবাদদাতাঃ কলকাতার শীতকালীন খাবারের দৃশ্য স্বাদে ভরা। শহরটি তার সমৃদ্ধ রান্নার ঐতিহ্যের জন্য পরিচিত, এবং শীতকালে কিছু অনন্য খাবার আসে। রাস্তার খাবার থেকে ঐতিহ্যবাহী বাঙালি খাবার, সকলের জন্য উপভোগ করার মতো কিছু আছে।

রাস্তার খাবারের আনন্দ

শীতকালে, কলকাতার রাস্তাগুলিতে গরম খাবার বিক্রি করে বিক্রেতাদের দ্বারা পূর্ণ থাকে। ফুচকা, এক ধরণের মশলাদার জল ভরা খাবার, স্থানীয়দের মধ্যে প্রিয়। আরেকটি জনপ্রিয় পছন্দ হল কাঠি রোল, যা প্যারাথার রুটিতে বেঁধে রাখা মাংসের কাবাব।

ঐতিহ্যবাহী বাঙালি খাবার

শীতের মাসগুলিতে বাঙালি খাবার উজ্জ্বল হয়ে ওঠে। ভাপা ইলিশ, স্টিমড হিলিশ মাছের প্রস্তুতি, উচ্চ চাহিদায় থাকে। মটন ক্যারি এবং লুচি, এক ধরণের গভীর ভাজা রুটি, ডাইনিং টেবিলেও ঘন ঘন দেখা যায়।

মিষ্টি এবং ডেজার্ট

কলকাতার কোনও ভ্রমণ তার মিষ্টি না চেখে অসম্পূর্ণ। রসগোল্লা এবং সন্দেশ বেশ জনপ্রিয় ডেজার্ট যা শীতকালে বিশেষ করে পরিচিত। নলেন গুড়, খেজুরের রস থেকে তৈরি এক ধরণের গুড়, অনেক মিষ্টি খাবারে বিশেষ স্পর্শ যোগ করে।

উৎসবের খাবার

শহরের শীতকালীন উৎসবগুলি তাদের নিজস্ব রান্নার আনন্দ আনে। পিঠে পুলি উৎসব নারকেল বা গুড় ভরা চালের কেক উদযাপন করে। এই সুস্বাদু খাবারগুলি এই উৎসবের সময় কলকাতার সর্বত্র পরিবারগুলি উপভোগ করে।

কলকাতার শীতকালীন খাবারের দৃশ্য জীবন্ত এবং বৈচিত্র্যময়। আপনি রাস্তার স্টলগুলি ঘুরে দেখুন বা বাড়িতে ডাইনিং করুন না কেন, শহরের খাবারের প্রস্তাব সর্বত্র অসম্ভব ঠান্ডা মাসগুলিতে প্রত্যেক স্বাদের সন্তুষ্টি দেওয়ার প্রতিশ্রুতি দেয়।