স্বাধীনতার পর কোন কোন রাজ্য ও শহরগুলোর নাম পরিবর্তিত হয়!

স্বাধীনতার অমৃত মহোৎসব উপলক্ষে আসুন আমরা আপনাদের স্বাধীনতার পরে বিভিন্ন রাজ্য এবং শহরগুলোর নাম পরিবর্তনের একটি আকর্ষণীয় ঘটনা সম্পর্কে বলি।

author-image
Aniruddha Chakraborty
New Update
ব্জম

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ ২০২৩ সালের ১৫ আগস্ট আমরা স্বাধীনতার ৭৬ বছর পূর্ণ করব এবং সমগ্র দেশ ৭৭তম স্বাধীনতা দিবস উদযাপন করবে। স্বাধীনতার অমৃত মহোৎসব উপলক্ষে আসুন আমরা আপনাদের স্বাধীনতার পরে বিভিন্ন রাজ্য এবং শহরগুলির নাম পরিবর্তনের একটি আকর্ষণীয় ঘটনা সম্পর্কে বলি। 

সংযুক্ত প্রদেশ হয় উত্তর প্রদেশঃ  1947 সালে স্বাধীনতার পরে, ইউনাইটেড প্রভিন্সগুলো প্রথম রাজ্য ছিল যা নামকরণ করা হয়েছিল। ১৯৫০ সালে সংযুক্ত প্রদেশের নাম পরিবর্তন করে উত্তর প্রদেশ করা হয় এবং এর পরে এটি ভারতীয় প্রজাতন্ত্রের একটি অংশে পরিণত হয়। 

উত্তরাঞ্চল হয় উত্তরাখণ্ডঃ উত্তরাঞ্চল ২০০০ সালের ৯ নভেম্বর উত্তর প্রদেশের হিমালয় অংশ থেকে পৃথক হয়ে ভারতের ২৭তম রাজ্যে পরিণত হয়। পরে ২০০৭ সালের ১ জানুয়ারি এর নাম পরিবর্তন করে উত্তরাখণ্ড রাখা হয়। এটি বিশ্বাস করা হয় যে এই রাজ্যের নাম পরিবর্তন উত্তরাখণ্ড আন্দোলনের নামে এই রাজ্যে যারা লড়াই করেছিলেন তাদের প্রতি শ্রদ্ধা জানানোর একটি উপায় ছিল।

বেনারস হয়ে যায় বারাণসীঃ শহরগুলোর কথা বলতে গেলে, পৌরাণিক শহর বেনারসের নাম পরিবর্তন করে ১৯৫৬ সালে বারাণসী করা হয়েছিল। এই শহরে বয়ে যাওয়া 'বরুণ' নদীর নাম এবং বিখ্যাত 'আসি' ঘাটের নাম মিলিয়ে এই নামকরণ করা হয়।

বোম্বে হয়ে গেল মুম্বাইঃ  ভারতের আর্থিক রাজধানী হিসাবে বিবেচিত, বোম্বের নাম পরিবর্তন করে ১৯৯৬ সালে মুম্বাই করা হয়। তবে ১৯৯৬ সালে সরকার মারাঠি ভাষায় 'মুম্বা' অর্থাৎ মহা আম্বা (দেবী) এবং 'আমি' (মা) এর ভিত্তিতে নাম পরিবর্তন করে মুম্বাই করে।

ক্যালকাটা হয় কলকাতাঃ  একইভাবে ২০০১ সালে ব্রিটিশ শাসনামলে ভারতের রাজধানী কলকাতার নাম পরিবর্তন করে কলকাতা করা হয়।

পুনা হয় পুনেঃ পশ্চিম ভারতের অন্যতম প্রধান শহর পুনা শহরের নাম পরিবর্তন করে ১৯৭৮ সালে পুনে করা হয়। খ্রিস্টপূর্ব ৯৩৭ সালের রাষ্ট্রকুট রাজবংশের তামার প্লেটে এই শহরের প্রাচীনতম উল্লেখ পাওয়া যায়, যা শহরটিকে একটি 'পুণ্যময় বিষয়' হিসাবে উল্লেখ করে।