কিডনি ক্যান্সার থেকে বেঁচে থাকার জন্য গুরুত্বপূর্ণ কিছু তথ্য

১৫ জুন বিশ্বব্যাপী পালিত হবে বিশ্ব কিডনি ক্যান্সার দিবস। দিবসটির উদ্দেশ্য হচ্ছে 'কিডনি ক্যান্সার নিয়ে বেঁচে থাকার বিষয়ে কথা বলতে হবে'। অন্তর্নিহিত বার্তা হল কিডনি ক্যান্সার নিয়ে বেঁচে থাকার গুরুত্ব। আসুন জেনে নিন প্রাণঘাতী রোগ এবং এর প্রাথমিক লক্ষণ সম্পর্কে।

author-image
Poulami Samanta
New Update
123

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা: বিশ্ব কিডনি ক্যান্সার দিবস প্রতি বছর জুন মাসের ৩য় বৃহস্পতিবার বিশ্বব্যাপী পালিত হয় কিডনি ক্যান্সার রোগ সম্পর্কে প্রচার করার জন্য। এ বছর আগামীকাল ১৫ জুন বৃহস্পতিবার বিশ্ব কিডনি ক্যান্সার দিবস পালিত হবে। দিবসটি আন্তর্জাতিক কিডনি ক্যান্সার কোয়ালিশনের একটি উদ্যোগ।

কিডনি ক্যান্সার সারা বিশ্বে সর্বাধিক প্রচলিত ক্যান্সারগুলির মধ্যে একটি, কিছু গবেষণা অনুসারে 14 তম স্থানে রয়েছে। 2020 সালে, বিশ্বব্যাপী, বিশ্বব্যাপী 4,31,288 জন লোকের কিডনি ক্যান্সার হয়েছে বলে অনুমান করা হয়েছিল যার বিশাল মৃত্যুর হার 41.58%। বিশেষ করে নারীদের তুলনায় পুরুষরা বেশি ঝুঁকিপূর্ণ।

এখানে কিডনি ক্যান্সারের সাথে সম্পর্কিত সাতটি লক্ষণ রয়েছে যা আপনার অবশ্যই উপেক্ষা করা উচিত নয়:

প্রস্রাবে রক্ত: গোলাপী, লাল বা গাঢ় রঙের প্রস্রাব বা প্রস্রাবে রক্তের উপস্থিতি কিডনি ক্যান্সারের একটি সাধারণ লক্ষণ।

ক্রমাগত ব্যথা: পাশে, তলপেটে বা পেটে, বিশেষ করে একপাশে ক্রমাগত ব্যথা কিডনি ক্যান্সারের নির্দেশক হতে পারে।

অব্যক্ত ওজন হ্রাস: কোন আপাত কারণ ছাড়াই অনিচ্ছাকৃত ওজন হ্রাস কিডনি ক্যান্সার সহ বিভিন্ন স্বাস্থ্য অবস্থার একটি উপসর্গ হতে পারে।

সুস্পষ্ট ভর বা পিণ্ড: কিছু ক্ষেত্রে, পেটের অংশে বা শরীরের পাশে একটি স্পষ্ট ভর বা পিণ্ড অনুভূত হতে পারে।

ক্লান্তি এবং দুর্বলতা: ক্রমাগত ক্লান্তি, দুর্বলতা এবং অসুস্থ হওয়ার একটি সাধারণ অনুভূতি কখনও কখনও কিডনি ক্যান্সারের সাথে যুক্ত হতে পারে।

প্রস্রাবের পরিবর্তন: আপনার প্রস্রাবের অভ্যাসের যে কোনও লক্ষণীয় পরিবর্তনের দিকে মনোযোগ দিন। এর মধ্যে ঘন ঘন প্রস্রাব, প্রস্রাব করার অবিরাম তাগিদ বা প্রস্রাব করতে অসুবিধা অন্তর্ভুক্ত থাকতে পারে।

পেটে ফোলা বা পিণ্ড: কিডনি ক্যান্সারের কারণে কখনও কখনও পেটে ফোলা বা পিণ্ড দেখা দিতে পারে। এটি কিডনি বড় হয়ে যাওয়া বা টিউমারের উপস্থিতির কারণে হতে পারে।

এটি অবশ্যই উল্লেখ্য যে এই লক্ষণগুলি অন্যান্য স্বাস্থ্যের অবস্থার সাথেও সম্পর্কিত হতে পারে এবং তাদের উপস্থিতি অগত্যা কিডনি ক্যান্সার নির্দেশ করে না। যাইহোক, যদি আপনি এই উপসর্গগুলির মধ্যে কোনটি অনুভব করেন তবে সঠিক মূল্যায়ন এবং নির্ণয়ের জন্য একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করুন । কিডনি ক্যান্সারের সফল চিকিৎসায় প্রাথমিকভাবে সনাক্তকরণ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

অস্বীকৃতি: নিবন্ধে উল্লিখিত টিপস এবং পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের উদ্দেশ্যে এবং পেশাদার চিকিৎসা পরামর্শ হিসাবে নয়। যেকোনো ফিটনেস প্রোগ্রাম শুরু করার আগে বা আপনার খাদ্য বা জীবনধারায় কোনো পরিবর্তন করার আগে সর্বদা আপনার ডাক্তার বা একজন ডায়েটিশিয়ানের সাথে পরামর্শ করুন।