দেবী দুর্গা-নিরাপদ নারীরা নিরাপদ সমাজের প্রতীক-সম্মান প্রাপ্য

দেবী দুর্গা প্রত্যেক মহিলার মধ্যেই নিহিত আছেন। সে সম্মান তার প্রাপ্য।

author-image
Aniruddha Chakraborty
New Update
কন

নিজস্ব সংবাদদাতাঃ নবরাত্রি, দুটি শব্দের সংমিশ্রণ, 'নব' অর্থ ৯ এবং 'রাত্রি' রাত একটি ৯ দিনের ভারতীয় উৎসব যেখানে দেবী দুর্গার ৯ টি অবতার (অবতার) পূজা করা হয়। এই উৎসবমুখর অধিবেশন বার্তা সংস্থা গণসচেতনতা সৃষ্টির জন্য একটি প্রচারাভিযান চালায়, আসুন সমাজকে নারীর জন্য নিরাপদ করি।

নবরাত্রি: নারী শক্তির উদযাপন

হিন্দু ঐতিহ্য অনুসারে, নবরাত্রি মন্দের উপর শুভের জয়ের প্রতীক। প্রাচীন কাহিনীতে বলা হয়েছে যে এই উৎসবটি অসুর মহিষাসুরের উপর দেবী দুর্গার বিজয়কে চিহ্নিত করে। দশম দিনে অসুরকে জয় করার আগে দেবী দুর্গা নয় দিন নয় রাত ধরে মহিষাসুরের সঙ্গে যুদ্ধ করেছিলেন। এই নয় দিনে জ্ঞান, ঐশ্বর্য, সমৃদ্ধি এবং মঙ্গলভাবের জন্য দেবী শক্তিকে তাঁর নয়টি বিভিন্ন রূপে পূজা করা হয়। সব মিলিয়ে আমরা বলতে পারি যে নবরাত্রি হল নারী শক্তির উদযাপন, যা পৃথিবীতে জীবনকে সম্ভব করে তোলে।

ক্লম

নারীরা কি আসলেই নিরাপদ ও ক্ষমতায়িত?

এটা এক ধরনের পরিহাসের চেয়ে কম নয় যে ভারতীয় সংস্কৃতি যা দেবীকে সর্বাধিক গুরুত্ব দেয়, সমাজে মহিলাদের প্রতি সহিষ্ণুতা এবং সম্মান দেখাতে ব্যর্থ হয়েছে। প্রতি বছর আমরা নবরাত্রি উৎসব উদযাপন করি পরাক্রমশালী দেবী দুর্গার প্রশংসা গাইতে। আমরা ধনের দেবী লক্ষ্মীর সামনে প্রার্থনা করি, সমৃদ্ধির জন্য প্রার্থনা করি; আমরা দেবী সরস্বতীর কাছ থেকে জ্ঞান অন্বেষণ করি কিন্তু যখন আমাদের জীবনে মহিলাদের কথা আসে, তখন আমরা খুব কমই প্রয়োজনীয় কৃতজ্ঞতা প্রকাশ করি। যুগ যুগ ধরে আমরা মহিলাদের ক্ষমতায়ন এবং সুরক্ষা নিয়ে কথা বলে আসছি। তবে এগুলো শুধুই কথার কথা। যেহেতু মহিলাদের বিরুদ্ধে চলমান অপরাধগুলো প্রমাণ করে যে আমাদের মানসিকতা এখনও একই রয়েছে এবং এই ভণ্ডামি এখানেই থাকবে। আমরা দেশের যে প্রান্তেই যাই না কেন, নারীর বিরুদ্ধে অপরাধের প্রতিধ্বনি প্রতিধ্বনিত হচ্ছে চারদিক থেকে। নারীর সম্ভ্রম রক্ষায় নানা আইন প্রণয়নের পরও তারা এখনো কিছু অনৈতিক মানুষের হাতে দুর্বল ভিকটিম হিসেবে খেলছে।

নারীর বিরুদ্ধে অপরাধ: এর জন্য দায়ী কীভাবে! কমিউনিটি কি?

আমাদের কাছে অসংখ্য ঘটনা রয়েছে যেখানে একজন মহিলা এই ভয়ঙ্কর অপরাধের শিকার হয়েছেন। ২০২৪ সালে কলকাতার রাতে ঘটে যাওয়া প্যারামেডিকেল ছাত্রীকে ধর্ষণ করে খুন। ৫ বছরের শিশু গণধর্ষণের শিকার, নাবালিকাদের বিরুদ্ধে বর্বরতা, মহিলাদের বিরুদ্ধে অপরাধের ক্যালেন্ডার, শিশু যৌন হয়রানি ভারত, মহিলাদের বিরুদ্ধে অপরাধ, দেবী, গার্হস্থ্য সহিংসতা, যৌতুক, গান্ধীনগর, গণধর্ষণ, গোয়া, মহিলাদের জন্য ন্যায়বিচার, নাবালিকা লাঞ্ছিত, নাবালিকা ধর্ষণ, শ্লীলতাহানি, সন্ন্যাসী গণধর্ষণ, প্রবীণ মহিলা ধর্ষণ, যৌন হয়রানি, সারা ভারত জুড়ে নারী হয়রানি, নারী অধিকার....ইত্যাদি।

কম

দায়িত্ব- আসুন একসাথে আসুন পরিবর্তন সম্ভব যদি আমরা সকলে এর জন্য সম্মিলিত প্রচেষ্টা করি। আমাদের মন ও হৃদয়কে চিন্তার পবিত্রতা দিয়ে আলোকিত করুন। নারী অধিকার ও সমতা সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্য আমাদের অবশ্যই প্রচেষ্টা চালাতে হবে। নিরাপদ নারীরা নিরাপদ সমাজের প্রতীক। প্রতিটি পরিবর্তন আমাদের সাথে শুরু হয় এবং আমরা যদি আমাদের চারপাশের মহিলাদের রক্ষা করার লক্ষ্য রাখি তবে কেউ তাদের পবিত্রতা নষ্ট করার সাহস করতে পারে না। এই বিকৃতদের বিরুদ্ধে লড়াই করার জন্য আমাদের অস্ত্র বা গোলাবারুদের প্রয়োজন হয় না। আপনার আওয়াজ উত্থাপন করা তাদের ভয় দেখানোর জন্য যথেষ্ট।