নববর্ষে শেষ পাতে থাকুক ঘরে তৈরি ভাজা মিষ্টি

রস তৈরির জন্য জলে চিনি দিয়ে মাঝারি আঁচে বসিয়ে মাঝে মাঝে নাড়তে হবে। চিনি জলে মিশে যাওয়ার পর ৫-৭ মিনিট ফুটিয়ে গ্যাস বন্ধ করলেই মিষ্টির রস তৈরি।

author-image
Pallabi Sanyal
New Update
pantua recipe

pantua

নিজস্ব সংবাদদাতা : মিষ্টি ছাড়া যে কোনো অনুষ্ঠানই অসম্পূর্ণ। ঠিক সেরকমভাবেই, বাংলা নববর্ষের শুরু হোক মিষ্টি মুখ দিয়ে। এই মিষ্টি যদি ঘরের তৈরি হয়? তাহলে তা যেমন স্বস্থ্য সম্মত হবে, স্বাদও তেমন দ্বিগুণ হব। যারা ভাজা মিষ্টি খেতে ভালোবাসেন তাদের জন্য রইলো পন্তুয়ার রেসিপি।

উপকরণ :   দুধের চাঁছি বা খোয়া - ৪৫০ গ্রাম, টাটকা জল ঝরানো ছানা - ১৯০ গ্রাম, ময়দা - ৩০ গ্রাম, চিনি - ১ চা চামচ, এলাচ - ৭-৮ টি, ঘি - ১ চা চামচ, খাবার সোডা - এক চিমটি।(এই পরিমাণ উপকরণ থেকে মাঝারি সাইজের ২৮-৩২ পিস মিষ্টি পাওয়া যাবে)



রস বানানোর উপকরণ : চিনি - ১ কিলো গ্রাম, জল  800 গ্রাম।

প্রণালী : প্রথমে হাত দিয়ে মসৃণভাবে মেখে নিতে হবে চাঁছি।দানা থাকলে বেছে ফেলে দিতে হবে নয়তো চাঁছি বেটে নিতে হবে যাতে কোনও দানা না থাকে।ছানা আলাদা ভাবে হাত দিয়ে মসৃণ করে মাখতে হবে।ময়দার মধ্যে ঘি দিয়ে আলাদা ভাবে ভালো করে মেখে নিতে হবে।

এবার চাঁছি আর ছানা একসাথে মিশিয়ে আরো একটু সময় নিয়ে ভালো করে মেখে ওর মধ্যে ওই ময়দাটা, চিনি, এলাচ গুঁড়ো আর খাবার সোডা দিয়ে আরো ১-২ মিনিট মেখে নিতে হবে।

এবার ওই মণ্ড থেকে লেচি কেটে হাতে ঘি মাখিয়ে গোললা বানিয়ে নিতে হবে। চাইলে ভেতরে একটি করে নকুল দানা ভরতে পারেন।এখন ডুবো তেলে কম আঁচে লাল করে মিষ্টি ভাজতে হবে।মিষ্টির সবদিক সমান ভাবে লাল করে ভেজে নিতে হবে। ভাজা হলে রসে দিতে হবে। আর রস তৈরির জন্য জলে চিনি দিয়ে মাঝারি আঁচে বসিয়ে মাঝে মাঝে নাড়তে হবে। চিনি জলে মিশে যাওয়ার পর ৫-৭ মিনিট ফুটিয়ে গ্যাস বন্ধ করলেই মিষ্টির রস তৈরি।