বিশ্ব উষ্ণায়নের কথা মাথায় রেখে চারাগাছ রোপন, উদ্যোগ শ্যামসুন্দরপুর গ্রামবাসীদের

দিন দিন ক্রমশ বাড়ছে তাপমাত্রা। বাড়ছে বিশ্ব উষ্ণায়ন। সেই নিয়ে গাছ রোপণ করার উদ্যোগ নিয়েছে পাণ্ডবেশ্বর বিধানসভার শ্যামসুন্দরপুর গ্রামের বাসিন্দারা।

author-image
Probha Rani Das
New Update
cover f(1).jpg

নিজস্ব সংবাদদাতাঃ দিনে দিনে বাড়ছে পৃথিবীর তাপমাত্রা, বাড়ছে বিশ্ব উষ্ণায়ন। আমরা মনুষ্য জাতি মুনাফার লোভে উন্নয়নের নামে জঙ্গল কেটে সাফ করে তৈরি করতে ব্যস্ত কংক্রিটের জঙ্গল। যার ফলে বিশ্বজুড়ে কমেছে গাছের সংখ্যা। স্বাভাবিক কারণেই প্রকৃতির রোষে পড়তে হচ্ছে বিশ্ববাসীকে। প্রতিনিয়ত লাফিয়ে লাফিয়ে বাড়ছে সূর্যের তেজ ৪৫ থেকে ৪৭ ডিগ্রী পর্যন্ত পৌঁছেছে তাপমাত্রা।

vcbnbaq22.jpg

এর থেকে রক্ষা পেতে একমাত্র ভরসা গাছপালাতাই আমাদের উচিত প্রচুর পরিমাণে গাছপালা লাগানো। আগামী পাঁচ বছর এভাবে চলতে থাকলে পৃথিবীর তাপমাত্রা কোন জায়গায় পৌছাবে সেটা ভেবেই শঙ্কিত হতে হচ্ছে এখন থেকেই। তাই প্রত্যেকটি মানুষেরই এই মুহূর্তে চারা গাছ রোপন করা কর্তব্য হয়ে দাঁড়িয়েছেনয়তো আগামী প্রজন্মকে প্রকৃতির সাংঘাতিক রোষের মুখে পড়তে হবে।

vcbnbaq23.jpg

একথা মাথায় রেখেই শনিবার পাণ্ডবেশ্বর বিধানসভার শ্যামসুন্দরপুর গ্রামের প্রবোধ ঘোষ, সুজিত চক্রবর্তী ও গ্রামের অন্যান্য লোকেদের উদ্যোগে শ্যামসুন্দরপুর ইসিএল এর হাসপাতালের সন্নিকটে প্রায় ২০০ টি গাছের চারা রোপন করা হলো। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কোলিয়ারীর এজেন্ট অনুপ মন্ডল, ইসিএল-এর ডাক্তার পল্লব আচার্য প্রমুখ বিশিষ্ট ব্যক্তিবর্গ।

vcbnbaq24.jpg

ডাক্তার পল্লব আচার্য জানান, বর্তমান সময়ে চারা গাছ রোপন করা খুব প্রয়োজন। তাই এই মুহূর্তে প্রত্যেকটি মানুষকেই এগিয়ে আসতে হবে গাছ লাগানোর জন্য। আগামী দিনে গাছ না বাঁচাতে পারলে সমস্ত প্রাণীকুল সাংঘাতিক সংকটে পড়বে বলে মনে করছেন তিনি। 

Add 1