বাদ পড়লেন অমিতাভ ! নেপথ্যের কারণ কি ?

অমিতাভ বচ্চন তার কর্মজীবনে অসংখ্য পুরস্কার অর্জন করেছেন। তন্মধ্যে রয়েছে ৪টি শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং ১৫টি ফিল্মফেয়ার পুরস্কার সহ একাধিক গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক পুরস্কার।

author-image
Adrita
New Update
দ

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ অমিতাভ বচ্চনকে দেখে অনেকেরই তার মতো উচ্চতা পাওয়ার শখ থাকে। কিন্তু অমিতাভের ক্ষেত্রে একসময় কাল হয়েছিল এই লম্বা চেহারাই। স্কুল শেষ করে প্রথম চাকরির ইন্টারভিউ, ‘লম্বা পা’-এর কারণে বাদ যান বিগ বি। অনেকেই উচ্চতায় একটু খাটো হওয়ার জন্য সেনাবাহিনী কিংবা পাইলট অথবা এয়ার হোস্টেসের চাকরি থেকে হাত ধুয়ে বসেন। তবে জানেন কি, বেশি লম্বা হওয়ার কারণে চাকরি পাননি অমিতাভ। 

কেবিসি খেলতে আসা এক প্রতিযোগী জিতেন্দ্র কুমারের সঙ্গে কথোপকথের সময়তেই অমিতাভ জানান, এয়ারফোর্সে যাওয়ার স্বপ্ন ছিল তাঁর। তিনি সেই অনুযায়ী পরীক্ষাও দেন। বিগ বি-র কথায়, ‘স্কুল শেষ হওয়ার পর আমার ধারণাও ছিল না এরপর কী করব। আমি তখন পরিবারের সঙ্গে দিল্লিতে থাকতাম। আমাদের পাশেই থাকতেন একজন মেজর জেনারেল। তিনি একজন আমার বাবাকে এসে বলেছিলেন আমাকে সেনায় পাঠাতে। আমাকে তিনি সেনার একজন বড় অফিসার বানাবেন। আমাক এয়ারফোর্সে যাওয়ার শখ ছিল, কিন্তু কিছুই হয়নি। যখন সাক্ষাৎকার দিতে গেলাম ওঁরা আমাকে এই বলে বাতিল করল যে, আমার পা লম্বা। এয়ারফর্সে অন্তত আমার কোনও জায়গা নেই।’

hiring.jpg

তবে এই ‘পা লম্বা’ মানুষটাকেই কিন্তু নিস্বার্থভাবে ভালোবাসে দেশের মানুষ। তাঁর গানে কয়েক যুগ ধরে নেচে এসেছে কয়েক প্রজন্ম। তাঁর অ্যাকশনে উত্তেজিত হয়েছে, তাঁর রোম্যান্সে বুঁদ হয়েছে প্রেমের নামে। কদিন আগেই ৮১ বছরে পা রাখলেন অমিতাভ বচ্চন। আগেরদিন রাত থেকেই জলসা (অমিতাভের বসবাসের বাংলো)-র সামনে তিল ধারণের জায়গা ছিল না। মাঝরাতেই একবার বেরিয়ে আসেন অমিতাভ বচ্চন। এরপর জন্মদিনের সকালেও দেখা দেন ভক্তদের। সেই সময় কারও হাতে ছিল ফুলের মালা। যা পরিয়ে দেওয়া হয় শহেনশাহকে। তো কেউ করছিলেন পুষ্পবৃষ্টি। কেউ আবার কাঁধে করে এনেছিলেন বড় বক্স। যেখানে একের পর এক বাজছিল অমিতাভ বচ্চনের সিনেমার সব আইকনিক গানগুলো। 

শিল্পকলায় তার অবদানের জন্য ১৯৮৪ সালে ভারত সরকার তাকে ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মশ্রী, ২০০১ সালে তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মভূষণ, এবং ২০১৫ সালে দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মবিভূষণে ভূষিত করে। বিশ্ব চলচ্চিত্রে তার অনন্য কর্মজীবনের স্বীকৃতি হিসেবে ২০০৭ সালে ফ্রান্স সরকার তাকে ফ্রান্সের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা লেজিওঁ দনরের নাইট উপাধিতে ভূষিত করে।

hiring 2.jpeg