পোড়ামুখী মা দুর্গা, ক্যানিং-এর ভট্টাচার্য বাড়িই জানে এর ইতিকথা

এবছর ৪৪০ তম বর্ষে পদার্পণ করছে ভট্টাচার্য বাড়ির দুর্গাপুজো।

author-image
Atreyee Chowdhury Sanyal
New Update
1693392757_untitled-design-16

File Picture

নিজস্ব সংবাদদাতা: পুজো এলেই মনে পড়ে বনেদি বাড়ির পুজোর কথা। শতাব্দীর পর শতাব্দী পেরিয়ে সমহিমায় টিকে রয়েছে এই বনেদি বাড়ির দুর্গাপুজো গুলি। সেরকমই এক বনেদি বাড়ির পুজো হল ক্যানিং-এর ভট্টাচার্য বাড়ির পুজো। 

আপনি জানলে অবাক হবেন এখানে দেবী দুর্গা পূজিত হন পোড়ামুখ নিয়ে। যার জন্যে অনেকেই এই মা কে বলে থাকেন পোড়ামুখী মা দুর্গা। দেবীর সারা শরীর যেন ঝলসানো। রঙ তাম্রবর্ণের মতো চকচক করছে। এছাড়াও এখানে দেবী দুর্গার ডানদিকের পরিবর্তে বাঁদিকে থাকেন পুত্র গণেশ। বাকি সবকিছু দেবী দুর্গার সাথেই মিল রয়েছে।

bhattacharya-bari-bhatpara
File Picture

যা জানা যাচ্ছে, আজ থেকে প্রায় ৪৩৯ বছর আগে বাংলাদেশে এই ভট্টাচার্যদের বংশের পূর্ব পুরুষরা শুরু করেছিলেন মা দুর্গার পুজো। আর পাঁচটা জমিদার বাড়ির মতোই সাবেকি ধাঁচে শুরু হয়েছিল এদের পুজো। কিন্তু পুজো শুরুর প্রায় শতাধিক বছর পর এই ভট্টাচার্য বাড়িতে ঘটে দুর্ঘটনা। আগুনে ভস্মীভূত হয়ে যায় দুর্গা দালান। পুড়ে গিয়েছিল মায়ের মূর্তি। সেই থেকেই এই পোড়া মুখেই মা দুর্গা পূজিত হন ভট্টাচার্য পরিবারে।  

এবছর ৪৪০ তম বর্ষে পদার্পণ করছে ভট্টাচার্য বাড়ির দুর্গাপুজো। এখন বর্তমান প্রেক্ষাপটে খানিকটা জৌলূষ হারিয়ে গেলেও, আজও মুখে মুখে ঘোরে ভট্টাচার্য বাড়ির পুজোর ইতিহাস।

Black-Durga2
File Picture