ভারতীয় দূতাবাসে খালিস্তানিদের হামলা! তদন্তে এনআইএ

২০২৩ সালের মার্চ মাসে কানাডা ও সান ফ্রান্সিসকোতে ভারতীয় দূতাবাসে খালিস্তানিদের হামলার তদন্ত করবে এনআইএ।

author-image
Aniruddha Chakraborty
New Update
ভনব

File Pic

নিজস্ব সংবাদদাতাঃ কানাডা ও মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতীয় হাইকমিশনে খালিস্তানি জঙ্গিদের হামলার তদন্ত করবে ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ)।

২০২৩ সালের মার্চ মাসে কানাডা ও সান ফ্রান্সিসকোতে হামলার ঘটনায় বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইনের (ইউএপিএ) আওতায় এফআইআর দায়ের করেছে দিল্লি পুলিশের স্পেশাল সেল। দিল্লি পুলিশ সূত্রে জানা গিয়েছে, মামলাটি এখন এনআইএ-র কাছে হস্তান্তর করা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে খালিস্তানপন্থী সমর্থকরা সম্প্রতি ভারতীয় দূতাবাস এবং মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত তরনজিৎ সিং সান্ধুকে তাদের বিক্ষোভের সময় হুমকি দিয়েছিল।

মিশনের বাইরে সমাবেশ করার সময়, একজন বিক্ষোভকারী তার বক্তৃতায় রাষ্ট্রদূতকে সরাসরি হুমকি দিয়েছিল যে "ভণ্ডামি" শেষ হয়ে যাবে এবং রাষ্ট্রদূতকে ১৯৯৪ সালে ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি জয়ল সিংয়ের মতো একই পরিণতির মুখোমুখি হতে হবে।

যুক্তরাষ্ট্র বলেছে, 'যুক্তরাষ্ট্রে কূটনৈতিক স্থাপনা ও কর্মীদের বিরুদ্ধে সহিংসতা বা সহিংসতার হুমকি একটি গুরুতর উদ্বেগের বিষয় এবং এটি সহ্য করা হবে না।'

ভারতীয় দূতাবাস এবং সান ফ্রান্সিসকো কনস্যুলেটের বাইরে খালিস্তান সমর্থকদের বিক্ষোভের একাধিক ঘটনা ঘটেছে। গত ২০ মার্চ সান ফ্রান্সিসকোতে ভারতীয় কনস্যুলেটেও হামলা হয়।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হয়েছে, যেখানে দেখা যাচ্ছে খালিস্তানপন্থী বিক্ষোভকারীরা সান ফ্রান্সিসকোর কনস্যুলেটে জড়ো হয়ে খালিস্তানপন্থী নেতা অমৃতপাল সিংয়ের সমর্থনে স্লোগান দিচ্ছেন।

ভারতীয় কূটনৈতিক স্থাপনায় বিক্ষোভের সময় সাম্প্রতিক সহিংস ঘটনার নিন্দা জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

মার্চ মাসে খালিস্তান সমর্থকরা কানাডায় ভারতীয় দূতাবাসের বাইরে বিক্ষোভ দেখায়। তারা খালিস্তানের পক্ষে স্লোগান দেয় এবং ঘটনাস্থলে উপস্থিত ভারতীয় বংশোদ্ভূত সাংবাদিকদের মারধর করে বলে অভিযোগ।