কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের জন্য সুখবর! শীঘ্রই বাড়বে ডিএ, ঘোষণা কেন্দ্রের

সপ্তম পে কমিশনের কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের দিয়ে বৃদ্ধি ঘোষণা করা হবে খুব শীঘ্রই। সরকার কর্মীদের জন্য ৩-৪ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা করবে বলে আশা করা হচ্ছে।

author-image
Debapriya Sarkar
New Update
DA hike

নিজস্ব প্রতিবেদন : সেপ্টেম্বরের শেষ সপ্তাহে বা অক্টোবরের প্রথমে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য ডিএ বৃদ্ধির সুখবর আসতে পারে। প্রত্যাশিত ৩-৪ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা সরকারের পক্ষ থেকে শিগগিরই আসবে বলে জানা যাচ্ছে। এটি কর্মচারীদের জন্য একটি ইতিবাচক পদক্ষেপ হতে চলেছে।

FCHKM

এর আগে ২০২৪ সালের মার্চ মাসে কেন্দ্রীয় সরকার ডিএ বৃদ্ধি করে ৪ শতাংশ বৃদ্ধি করে, যা মোট ৫০ শতাংশে পৌঁছেছে। পাশাপাশি, মহার্ঘ্য ত্রাণ বা ডিয়ারনেস রিলিফ (DR) ৪ শতাংশ বাড়ানো হয়েছিল। কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা বছরের দুটি সময়, জানুয়ারি ও জুলাইয়ে, ডিএ পেয়ে থাকেন। কোভিড-১৯ কালের বকেয়া ডিএ নিয়ে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মধ্যে উদ্বেগ রয়েছে, কিন্তু সম্প্রতি কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী জানিয়েছেন, সরকার ওই ১৮ মাসের বকেয়া এখন দিচ্ছে না।

ডিএ এবং ডিআর বৃদ্ধির সিদ্ধান্ত অল-ইন্ডিয়া CPI-IW-এর ১২ মাসের গড় বৃদ্ধির শতাংশের ভিত্তিতে নেওয়া হয়। প্রতি বছর ১ জানুয়ারি ও ১লা জুলাই এই ভাতাগুলি সংশোধন করা হয়, তবে ঘোষণা সাধারণত মার্চ এবং সেপ্টেম্বর/অক্টোবর মাসে হয়। ২০০৬ সালে, কেন্দ্রীয় সরকার ডিএ এবং ডিআর গণনার সূত্র পরিবর্তন করে। 

বর্তমানে মহার্ঘ ভাতার শতাংশ গণনা করা হয়:= ((Average of All-India Consumer Price Index (Base Year 2001=100) for the past 12 months -115.76)/115.76)x100.

কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য:= Dearness Allowance Percentage = ((Average of All-India Consumer Price Index (Base Year 2001=100) for the past 3 months -126.33)/126.33)x100.

modi moneyi1.jpg

অষ্টম বেতন কমিশন গঠনের বিষয়ে এখনও সরকারের কাছে কোনও প্রস্তাব নেই। অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী জানিয়েছেন, রাজ্যসভায় এই বিষয়ে লিখিত উত্তরও দেওয়া হয়েছে। সপ্তম বেতন কমিশন ২০১৪ সালে গঠিত হয়েছিল এবং তার সুপারিশগুলি ১লা জানুয়ারি, ২০১৬ থেকে কার্যকর হয়। সাধারণত, ১০ বছর পর বেতন কমিশন গঠন করা হয়।