ইলিশ : বাজারে আজ জলের দরে ইলিশ! লক্ষ্মী পূজা উপলক্ষে দাম কমলো ইলিশের

লক্ষ্মী পুজোয় ৪০০-১৫০০ টাকায় ইলিশের দাম কমায় বাঙালি পরিবারগুলোতে আনন্দের জোয়ার। এই সুখবরের মাধ্যমে পুজোর ভোজে ইলিশ উপভোগের সুযোগ পাচ্ছেন সবাই।

author-image
Debapriya Sarkar
New Update

নিজস্ব প্রতিবেদন : লক্ষ্মী পুজো বাঙালিদের কাছে এক বিশেষ উৎসব। এই সময়, বিশেষত মহালয়ার পর, বাঙালির ঘরে ঘরে চলে ভোগের আয়োজন, যেখানে ইলিশ মাছের বিশেষ ভূমিকা থাকে। কিন্তু সাম্প্রতিক সময়ে ইলিশের দাম বাড়ায় মধ্যবিত্ত পরিবারের মধ্যে উদ্বেগ তৈরি হয়েছিল। সেই উদ্বেগ দূর করে এবার বাজারে ইলিশের দাম কমে যাওয়ার খবর এসেছে, যা লক্ষ্মী পুজোর আনন্দকে আরো বাড়িয়ে দিয়েছে।

publive-image

বাংলাদেশের সুস্বাদু ইলিশের দাম বর্তমানে কেজি প্রতি ১৪০০ থেকে ১৫০০ টাকার মধ্যে রয়েছে, যা আগের তুলনায় কিছুটা কম। এদিকে, ভারতীয় বাজারে, বিশেষ করে ডায়মন্ড হারবার এবং গুজরাটের ইলিশের দাম ৪০০ থেকে ৫০০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে। বিশেষ করে লক্ষ্মী পুজোর আগের দিনগুলিতে বাজারের চাহিদা বৃদ্ধির ফলে দাম কিছুটা ওঠানামা করলেও এখন দাম কমার ফলে সাধারণ মানুষের জন্য ইলিশ মাছ ক্রয় করা সহজ হয়ে উঠেছে।

publive-image

বাজারে গিয়ে দেখা যায়, জলপাইগুড়ির দিন বাজারে ইলিশ কিনতে আসা মানুষের সংখ্যা ব্যাপক। বিক্রেতাদের মতে, দাম কমার ফলে ক্রেতারা আগ্রহী হয়ে উঠেছেন এবং বেশি সংখ্যক ক্রেতা এখন ইলিশ মাছ কিনতে আসছেন। বিশেষ করে পুজোর দিনগুলিতে ইলিশের গুরুত্ব অনেক। অনেক বাঙালির পরিবারে লক্ষ্মী পুজোর ভোগে জোড়া ইলিশ রান্নার একটি বিশেষ রীতি রয়েছে।

publive-image

ইলিশের দাম কমায় পুজোর দিনগুলোতে মধ্যবিত্ত এবং নিম্নবিত্ত পরিবারের জন্য এটি একটি সুখবর। অনেকেই যে সামান্য বাজার নিয়েও ফিরছিলেন, তাদের মুখে এখন হাসি। পুজোর সময়ে ইলিশ খাওয়া, পুজোর বিশেষ খাদ্য হিসাবে, বাঙালির সাংস্কৃতিক ঐতিহ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ।

publive-image

লক্ষ্মী পুজোর সময় ইলিশের দাম কমে যাওয়ার খবর বাঙালির জন্য সত্যিই একটি খুশির সংবাদ। বাজারের এই আনন্দদায়ক পরিবেশ, পুজোর প্রস্তুতির সঙ্গে এক নতুন উচ্ছ্বাস যোগ করেছে। আশা করা যাচ্ছে, পুজোর দিনগুলোতে পরিবার-পরিজন নিয়ে সবাই এই স্বাদে মেতে উঠবেন।