গঙ্গাসাগর মেলায় নাশকতার ছক! প্রস্তুত এন্টি টেররিস্ট স্কোয়াড

গঙ্গাসাগর মেলা নিয়ে জানা গেল বড় খবর।

author-image
Aniruddha Chakraborty
New Update
ক,ম্ন

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ শুরু হয়ে গিয়েছে গঙ্গাসাগর মেলা  ২০২৪। দেশের প্রতিটি প্রান্ত থেকে লক্ষ লক্ষ মানুষ ভিড় জমিয়েছে গঙ্গাসাগর মেলায়। ইতিমধ্যেই চলছে পুণ্যের ডুব। মক্ষ লাভের আশায় কনকনে  হিম শীতল জলে ডুব দিচ্ছে তীর্থযাত্রীরা। সাগর মেলার নজরদারি থেকে নিরাপত্তা, সবেতেই বিশেষ তৎপর রাজ্য প্রশাসন। জানা গিয়েছে, ওয়াচ টাওয়ার, সিসিটিভি , ড্রোনের মাধ্যমে চালানো হচ্ছে নজরদারি। স্নানের সময় দুর্ঘটনা রুখতে তৈরি রাখা হয়েছে সিভিল ডিফেন্স ও এনডিআরএফকে। রবিবার রাত থেকে শুরু পৌষ সংক্রান্তির পুণ্যস্নান। কনকনে শীত থাকলেও পুণ্যার্থীদের সমাগম কিন্তু কমেনি। সূত্রে খবর, শনিবার দুপুর ১২ টা পর্যন্ত দেশের বিভিন্ন প্রান্ত থেকে ৪৫ লক্ষ পুণ্যার্থী এসেছেন। তাই তীর্থযাত্রীদের সুবিধার্থে শুরু হয়েছে বিশেষ ব্যবস্থা, চলছে চূড়ান্ত পর্যায়ের প্রস্তুতি। পুলিশ বাহিনী মোতায়েন রয়েছে। রবিবার রাত ১২টা ১৩ মিনিট থেকে সোমবার রাত ১২ টা ১৩ মিনিট পর্যন্ত মকর সংক্রান্তির পুণ্য স্নান-এর তিথি। জানা গিয়েছে, উন্নত যাত্রী নিবাস সহ ২২ টি জেটি, ২৫০ টি বাস, ৬ বার্জ ও ১০০ টি লঞ্চের ব্যবস্থা করা হয়েছে প্রশাসনের তরফে। তাছাড়া জলযানের অবস্থান সঠিক ভাবে চিহ্নিত করতে ব্যবহৃত হচ্ছে ইসরোর টেকনোলজি। অপ্রীতিকর ঘটনা এড়াতে মোতায়েন ১৪ হাজার পুলিশ কর্মী। এছাড়া বাবুঘাট থেকে গঙ্গাসাগর পর্যন্ত ১১৫০ সিসিটিভি রয়েছে। এছাড়াও ৪৩ টি ওয়াচ টাওয়ারের মাধ্যমে নজর রাখছে ১৮ টি অ্যান্টি ক্রাইম টিম। পুণ্যার্থীদের সুরক্ষায় তৈরি হয়েছে ১১ টি ফায়ার স্টেশন, নিয়োজিত ৩৫৩ জন কর্মী। থাকছে ৭০ টি ফায়ার মোটর সাইকেলের ব্যবস্থা এবং ৩টি সাব স্টেশন, খোলা হয়েছে মেগা কন্ট্রোল রুম। গঙ্গাসাগর মেলায়  পুণ্যার্থীদের  নিরাপত্তার কথা মাথায় রেখে রাজ্য পুলিশের একাধিক উচ্চপদস্থ আধিকারিকরা গঙ্গাসাগর মেলায় পুণ্যার্থীদের নিরপত্তার দায়িত্ব সামলাচ্ছেন। পুণ্যার্থীদের নিরাপত্তার কথা মাথায় রেখে রাজ্য পুলিশের ৬ জন ডিআইজি পদমর্যাদার অফিসার মোতায়েন রয়েছে মেলাতে এর পাশাপাশি ১৩ জন পুলিশ সুপারসহ ১১৭ জন ডিএসপি ও ২৪ জন অতিরিক্ত পুলিশ সুপার গঙ্গাসাগর মেলায়  পুণ্যার্থীদের নিরাপত্তার দায়িত্বভার কাঁধে নিয়েছেন। মোতায়েন করা রয়েছে দুটি বোম স্কোয়াড,দুটি পুলিশ কুকুর। বড়সড় নাশকতার ছক এড়ানোর জন্য মোতায়েন করা হয়েছে অ্যান্টি টেরারিস্ট স্কোয়াড।

জলপথে পুণ্যার্থীদের নিরাপত্তায় রয়েছে মহিলা এনডিআরএফের আধিকারিক সহ ৭০ জনের টিম, রয়েছে ইন্ডিয়ান নেভি। এছাড়াও আকাশপথে নজরদারি করার জন্য ড্রোন ও হেলিকপ্টার ব্যবহার করা হচ্ছে।

ঞ্জন

এই বিষয়ে সুন্দরবন জেলার পুলিশ সুপার ওটেশ্বর রাও নানাভাট বলেন, "১৩ হাজারেরও বেশি পুলিশ কর্মী এই মেলার জন্য মোতায়েন করা হয়েছে। রাজ্য পুলিশের একাধিক উচ্চ পদ মর্যাদার অধিকারী এই দায়িত্বভার সামলাচ্ছেন। ২৪ ঘন্টা সিসিটিভির মাধ্যমে আমরা বিভিন্ন জায়গায় নজরদারি চালাচ্ছি। গঙ্গাসাগর মেলায় পুণ্যার্থীদের  জন্য নিশ্চিদ্র নিরাপত্তা বলায় তৈরি করা হয়েছে।" সব মিলিয়ে জমে উঠেছে গঙ্গাসাগর মেলা আর পুণ্যার্থীদের নিরাপত্তার কোনোরকম খমতি রাখতে চাইছে না জেলা প্রশাসনের আধিকারিকেরা।

hire