নিজস্ব সংবাদদাতা : অ্যাপল গ্রাহকদের অনুমতি ছাড়াই তাদের কথোপকথন শোনার অভিযোগে আদালতের মামলার নিষ্পত্তি করতে $95 মিলিয়ন (প্রায় £77 মিলিয়ন) পরিশোধে সম্মত হয়েছে। টেক জায়ান্টটির বিরুদ্ধে অভিযোগ উঠেছিল যে, তার ভার্চুয়াল সহকারী 'সিরি' গ্রাহকদের কথোপকথন রেকর্ড করেছিল এবং কিছু রেকর্ডিং বিজ্ঞাপনদাতাদের সঙ্গে শেয়ার করা হয়েছিল।
যদিও অ্যাপল কোনও ভুল স্বীকার করেনি, তারা আদালতে এই অভিযোগ অস্বীকার করেছে। অ্যাপলের দাবি, সিরি অ্যাক্টিভেশনের সময় যে রেকর্ডিংগুলো হয়েছিল, তা তৃতীয় পক্ষের কাছে প্রকাশিত হয়নি। প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, ২০১৯ সালের অক্টোবরের আগে সংগ্রহ করা সিরি অডিও রেকর্ডিংগুলো তারা স্থায়ীভাবে মুছে ফেলেছে।
তবে মামলার দাবিদাররা অভিযোগ করেছেন যে, অ্যাপল অনিচ্ছাকৃতভাবে কিছু গ্রাহকের কথোপকথন রেকর্ড করেছে। তারা বলছেন, সিরি যাদের দ্বারা অনিচ্ছাকৃতভাবে সক্রিয় হয়েছিল, তাদের কথোপকথনও রেকর্ড করা হয়েছিল। দাবিদারদের মতে, এসব রেকর্ডিং ব্যবহার করে বিজ্ঞাপনদাতারা গ্রাহকদের আরও টার্গেটেড বিজ্ঞাপন প্রদর্শন করতে সক্ষম ছিল।
এই মামলাটি একটি ক্লাস অ্যাকশন মামলা, যেখানে এক বা কয়েকজন ব্যক্তি একটি বৃহত্তর গোষ্ঠীর পক্ষ থেকে আদালতে মামলা করেন। যদি মামলাটি সফল হয়, তবে প্রতিটি দাবিদারকে $20 পর্যন্ত ক্ষতিপূরণ প্রদান করা হতে পারে। তবে, আদালতের ফি এবং আইনজীবীদের খরচ হিসেবে ৩০% অর্থ খরচ হতে পারে।
অ্যাপল অতীতে বেশ কয়েকটি ক্লাস অ্যাকশন মামলায় জড়িয়েছে। এর মধ্যে, ২০১৪ এবং ২০১৯ সালের মধ্যে আইফোনের গতি কমানোর অভিযোগে একটি মামলা ছিল, যেখানে অ্যাপল $500 মিলিয়ন পরিশোধে সম্মত হয়েছিল।