আজ গণেশ চতুর্থী, মহা ধুমধামের সাথে পালিত হচ্ছে এই দিনটি

গণেশ চতুর্থীর দিনটি দেশজুড়ে ভগবান গণেশের জন্মবার্ষিকী হিসাবে পালিত হয়।

author-image
Adrita
আপডেট করা হয়েছে
New Update
ও

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ আজ শুভ গণেশ চতুর্থী। ভাদ্র মাসের শুক্লপক্ষের চতুর্থীতে এই উৎসব পালিত হয়। এই দিন ভারতের নানা জায়গায় বেশ ধুমধামের সাথে এই দিনটিকে পালন করা হয়। আজ বাড়িতে বাড়িতে গণেশের মূর্তি স্থাপন করা হয়। কথিত আছে যে বাড়িতে গণেশের মূর্তির স্থাপনা করলে, তা বাড়িতে সুখ, সমৃদ্ধি নিয়ে আসে। 

গণেশ চতুর্থী 2024

কথিত আছে যে এদিন "বক্রতুন্ডায়হুম" মন্ত্রটি ৫৪ বার জপ করলে জীবনে শান্তির আগমন হয়। জনশ্রুতি আছে যে, এই দিনেই নাকি ভগবান গণেশ পৃথিবীতে আবির্ভূত হন এবং তাঁর ভক্তদের মনোবাঞ্ছা পূরণ করেন। শাস্ত্র মতে প্রায় ১০ দিন ধরে এই উৎসব পালন করা হয়। এই উৎসবকে তাই ' গণেশ মহোৎসব ' বলা হয়।  

Ganesh Chaturthi 2023: Celebration, Rituals, Special Recipes, Decor Ideas -  Ananda Utsav

গোটা ভারতের মধ্যে এক অন্যতম শহর হল গোয়া। গোয়াতেও এদিনটিকে মহা ধুমধামের সাথে পাল্মন করা হয়। গোয়াবাসীরা এদিন গণেশ মহোৎসবে মেতে ওঠেন। 

The Goan EveryDay: The art of worshipping Lord Ganesh

এই বিষয়ে গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্তের স্ত্রী, সুলক্ষণা সাওয়ান্ত বলেছেন, " গণেশ চতুর্থী গোয়াতে একটি খুব জমকালো উৎসব। উৎসবটি শহর জুড়ে আনন্দ ও আনন্দের সাথে উদযাপিত হয়। যারা গণেশ চতুর্থীর উৎসব উদযাপন করেন তাদের সবাইকে আমি শুভেচ্ছা জানাই। " 

এ ক্ষেত্রে উল্লেখ্য যে, মুম্বাই শহরের গণেশ চতুর্থী পৃথিবী বিখ্যাত। এই দিন ভগবান গণেশকে বিশেষ ভোগ হিসেব মোদক খেতে দেওয়া হয়। মনে করা হয় যে, ভগবান গণেশের সামনে একটি চারমুখী প্রদীপ জ্বালালে এবং প্রার্থনা করলে, তিনি সব বাধাবিঘ্ন কাটিয়ে দেন।