এবার পুজোয় পাতে পড়ুক চোরবাগান চ্যাটার্জিদের স্টাইলে বানানো চিংড়ির মালাইকারি

কীভাবে রান্না হয় এই সুস্বাদু পদটি, তা জানা আছে কি ?

author-image
Adrita
আপডেট করা হয়েছে
New Update
স

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ হাতে আর মাত্র কয়েকটা দিন বাকি। তার পরেই শুরু হয়ে যাবে বাঙালির প্রাণের উৎসব দুর্গাপুজো। সারা বছর আপামর বাঙালি বছরের এই সময়ের জন্য অপেক্ষা করে থাকে। আর দুর্গাপুজো মানেই দেদার পেটপুজো।

Must-try Bengali foods during Durga Puja to celebrate like a Bengali

পেটপুজো শুধুমাত্র ষ্ট্রীট ফুডেই নয়, পাত পেরে বসেও পেটপুজোর আসল মজা নেওয়া সম্ভব। আজকে তাই আসুন জেনে নিই দুর্গাপুজোতে আয়েস করে জমিয়ে খাওয়ার মত একটি লোভনীয় বাঙালি পদ। 

Durga Puja 2022: 7 places to eat in Kolkata | Condé Nast Traveller India

বাঙালিরা বাঙালি খাবার বেশি পছন্দ করে থাকে। এ ক্ষেত্রে উল্লেখ্য যে, বাঙালি মানেই মাছ প্রিয়। কথায় বলে যে, ' মাছে ভাতে বাঙালি ', অর্থাৎ বাঙালির প্রিয় খাবার হল মাছ এবং ভাত।

Durga Puja: What to eat first in a pujo thali, and the four sections of  Bengali cuisine

এ কথাও বলা হয় যে, বাঙালি মানেই খাদ্যপ্রেমী। আসুন এবার বাঙালির অন্যতম প্রিয় এক মাছের পদের কথা জানা যাক। 

5 Bengali Recipes You Must Try This Durga Puja.

বাঙালির এক প্রিয় মাছ হল চিংড়ি। আর চিংড়ির এক সুস্বাদু এবং লোভনীয় পদ হল চিংড়ির মালাইকারি। বাঙালিদের কাছে এটি একটি জনপ্রিয় পদ। কিন্তু আজকে আমরা জেনে নেব চোরবাগানের চ্যাটার্জিদের বাড়িতে এই চিংড়ির মালাইকারি কীভাবে রান্না করা হয়। আসুন জেনে নিই রান্নার রেসিপি। 

চিংড়ির মালাইকারির জন্য উপকরণ হিসেবে লাগবেঃ গলদা অথবা বড় সাইজের বাগদা চিংড়ি- ১০টি, তেজপাতা- ২টি, শুকনো লঙ্কা- ২টি, দারচিনি- ১ ইঞ্চ, ছোটো এলাচ- ৪টি, লবঙ্গ- ৪টি, আদা বাটা- ১ টেবিল চামচ, নারকেল দুধ- ১ কাপ, দুধ- ১/২ কাপ, টকদই- ১/২ কাপ, হলুদ গুঁড়ো- ১ চা চামচ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো- ২ চা চামচ, গরম মশলা গুঁড়ো- ১/২ চা চামচ, তেল- ৪ টেবিল চামচ, ঘি- ৪ টেবিল চামচ, নুন- স্বাদ অনুযায়ী, চিনি- স্বাদ অনুযায়ী। 

প্রথমেই চিংড়িগুলির খোসা ছাড়িয়ে নিন। তবে লেজের অংশটা ফেলে দেবেন না। তবে চিংড়ির পেটের কালো সুতোর মতো অংশটি অবশ্যই ফেলে দেবেন। চিংড়িতে অল্প নুন এবং হলুদ মাখিয়ে নিন। কড়াইয়ে সর্ষের তেল গরম করে তাতে সেগুলি সোনালি করে ভেজে নিন।

চিংড়ি মাছের মালাইকারি

তবে খেয়াল রাখবেন মাছ যেন কড়া ভাজা না হয়। চাইলে মাছ না ভেজে সিদ্ধও করে নিতে পারেন। সেক্ষেত্রে নুন-হলুদ মাখানো চিংড়িগুলি জলে ছেড়ে দিন। তাতে সামান্য সর্ষের তেল ছড়িয়ে দিন। গ্যাসের আঁচ বাড়িয়ে দিন।

Bengali Chingri Malaikari: A creamy, rich prawn delicacy for your taste  buds!

মাছ সিদ্ধ হয়ে এলে নামিয়ে নিন। এই জল ফেলে দেবেন না যেন! পরে গ্রেভিতে কাজে লাগতে পারে। আর জলের পরিমাণটা বুঝে নেবেন। কারণ বেশি পরিমাণে জল নিলে স্বাদ নষ্ট হয়ে যাবে। এবারে একটা পাত্রে টকদই এবং কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ভালো করে ফেটিয়ে নিন।

চিংড়ি মাছের মালাইকারি😋😋🤤🤤 • ShareChat Photos and Videos

এবার কড়াইয়ে ঘি গরম করে তাতে তেজপাতা, শুকনো লঙ্কা, দারচিনি, লবঙ্গ, এলাচ ফোঁড়ন দিন। গন্ধ বেরলে তাতে আদা বাটা দিয়ে নাড়তে থাকুন। মশলার কাঁচাগন্ধ চলে গেলে তাতে লঙ্কার গুঁড়ো মেশানো দই এবং সামান্য নুন দিয়ে ক্রমাগত নাড়তে থাকুন।

চিংড়ি মাছের মালাইকারি । চিংড়ি মাছের মালাইকারি রান্নার রেসিপি । Chingri  Macher Malaikari Recipe

মশলা থেকে তেল ছাড়লে তাতে সামান্য জলের ছিটে দিয়ে নেবেন। না হলে মশলা পুড়ে যাবে। আর গ্যাসের আঁচ সবসময় কম রাখবেন। মশলা কষানো হয়ে গেলে তাতে দুধ এবং নারকেল দুধ মেশান। ক্রমাগত নাড়তে থাকুন। আঁচ কমিয়ে মিনিট দশেক ফুটতে দিন। এতে দিয়ে দিন স্বাদ অনুযায়ী চিনি। 

Recipe | How to make traditional mouth-watering Bengali dish prawn dopeyaja  dgtl - Anandabazar

গ্রেভি বেশি ঘন হয়ে গেলে তাতে চিংড়ি সিদ্ধ করা জল দিয়ে নাড়াচাড়া করে নিন। আর চিংড়ি ভাজা দিয়ে রান্না করলে সামান্য গরম জল দিন। এবার চিংড়িগুলি এই ঝোলে দিয়ে দিন। ঝোল ঘন হওয়া অবধি আরও ৫ মিনিট রান্না করুন। শেষে মালাইকারির উপরে একটু ঘি এবং গরম মশলা ছড়িয়ে আঁচ বন্ধ করুন।

চিংড়ির মালাইকারি - Shajgoj

গরম গরম নিরামিষ চিংড়ির মালাইকারি তৈরি তো হয়ে গেল। এবার এই মালাইকারী আপনি গরম ভাত অথবা পোলাও দিয়েও খেতে পারেন। 

Joyita Mitra দ্বারা চিংড়ি মাছের মালাইকারি(chingri macher malai curry  recipe in Bengali) রেসিপি- কুকপ্যাড