এবার পুজোয় সুদূর ক্যালিফোর্নিয়ায় পাবেন বাঙালিয়ানার ছোঁয়া

প্রবাসী বাঙালিদের দুর্গাপুজো।

author-image
Adrita
আপডেট করা হয়েছে
New Update
ওঃ

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ দুর্গাপুজো মানেই দেদার মজা, আনন্দ, ফুর্তি। সারা বিশ্বের বাঙালি সম্প্রদায়ের মানুষরা বছরভর অপেক্ষা করে থাকে এই সময়তার জন্য। সারা বছরের কর্মব্যস্ততা কেটে যায় এই চারটি দিনে। দেশে তো বটেই, বিদেশেও দুর্গাপুজোর এক বিশেষ গুরুত্ব রয়েছে। 

বিদেশের মাটিতে চারদিন নিয়ম করে পুজো না হলেও, ছুটির দিন দেখে পুজো করা হয়। বাংলার মতই সাজসজ্জা, পুজো মণ্ডপের সাজসজ্জা করা হয়। আপনি দেখে বুঝতেই পারবেন না যে, এটি বাংলা নাকি বিদেশ।

বেঙ্গলি এসোসিয়েশনের উদ্যোগেই এইসব পুজোর আয়োজন করা হয়। বিদেশে পুজোর আয়োজন করা হয় উইকেন্ড দেখে অথবা অফিস ,স্কুল, কলেজ, ইউনিভার্সিটির ছুটির দিন দেখে। 

আসুন জেনে নিই সেরকমই একটা পুজোর কথা। বিদেশের একটি বিখ্যাত পুজো হল ' বেঙ্গলি এসোসিয়েশন অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়ার পুজো। এটি বিএএসসি' র পুজো নামেই বেশি পরিচিত। এই পুজোর জন্য প্রতিমা আনানো হয় কলকাতার কুমোরটুলি থেকে।

চলতি বছরে ক্যালিফোর্নিয়াতে পুজো হবে আগামী ২০, ২১ আর ২২ শে অক্টোবর। মাত্র এই আড়াই দিনেই সম্পন্ন হবে গোটা দুর্গাপুজো। 

ক্যালিফোর্নিয়ার এই পুজোটি প্রথম শুরু হয়েছিল প্রথম দুর্গাপুজো শুরু হয় ১৯৭৮ সালে। গুটিকয়েক প্রবাসী বাঙালি মিলে এই পুজো শুরু করেন। তবে প্রায় ৫০০ র বেশি বাঙালি পরিবার আজ এই পুজোর সঙ্গে যুক্ত রয়েছে। 

এই পুজোর এক বিশেষত্ব হল যে, এখানে শুধুমাত্র বাঙালিরাই আসেন তাইই নয়, অনেক অবাঙালি পরিবার কিংবা অনেক কলেজ পড়ুয়া বাঙালি ছেলেমেয়ের রাশিয়ান, আমেরিকান কিংবা চাইনিজরাও আসেন। 

এই পুজোতে শুধুমাত্র পুজোর ব্যবস্থাই জোরদার তা নয়, এই পুজোতে পাত পেরে খাওয়ারও বন্দোবস্ত আছে। এই সময়ে পাতে পড়ে খিচুড়ী, ভাজাভুজি, পায়েস, লুচি, আলুর দম, চিকেন তন্দুরী, মটন বিরিয়ানী, কাতলা মাছের কালিয়া, ফ্রায়েড রাইস, চিলি চিকেন, মিষ্টি। এছাড়াও, বাচ্চাদের জন্য থাকে ইটালিয়ান খাবার পাস্তা এবং পিৎজা। 

প্রসঙ্গত, বলাই বাহুল্য যে, বাঙালি সংস্কৃতমনস্ক। তাই জানা গিয়েছে যে, এবার এই পুজোর সাংস্কৃতিক অনুষ্ঠানে মন মাতাতে আসবেন জনপ্রিয় সঙ্গীতশিল্পী পাপন এবং ইমন চক্রবর্তী। সঙ্গীত পরিবেশনের পাশাপাশি থাকছে নৃত্যানুষ্ঠান, শ্রুতিনাটক, আর স্পেশাল পুজোর নাটক। 

সব মিলিয়ে তাই বলাই যায় যে দেশ থেকে কয়েকশো ক্রোশ সুদূর বিদেশের মাটিতে এমন বাঙালিয়ানার আমেজ পেয়ে কার না মন ভালো হয়ে যায়।