ডাক বিভাগে বিপুল নিয়োগ, মাধ্যমিক পাশে হবে আবেদন

author-image
Harmeet
New Update
ডাক বিভাগে বিপুল নিয়োগ, মাধ্যমিক পাশে হবে আবেদন

​নিজস্ব সংবাদদাতাঃ 

করোনা পরিস্থিতিতে চারিদিকে যখন নিয়োগ বন্ধ, তখন শিক্ষিত বেকারদের অবস্থা সত্যিই করুন হয়ে উঠছে দিন দিন। এবার তাদের জন্যই বড় সুখবর নিয়ে এলো ভারতীয় ডাক বিভাগ। উত্তরাখণ্ডের ৫৮১ টি শূন্যপদে গ্রামীণ ডাক সেবক নিয়োগ করতে চলেছে তারা। বিস্তারিত জানতে আগ্রহীরা অবশ্যই যোগাযোগ করতে পারেন উত্তরাখণ্ড ডাক বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট indiapost.gov.in-এ।

বয়সঃ
জিডিএস পদে প্রার্থীদের বয়স ১৮ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে। জানিয়ে রাখি, এই পদের জন্য আবেদন শুরু হয়েছে ২৩ আগস্ট থেকে চলবে ২২ সেপ্টেম্বর অবধি। এক্ষেত্রে আবেদনের জন্য রূপান্তরকামী পুরুষ ও ইউআর/ওবিসি/ইডব্লিউএস পুরুষ আবেদনকরীদের ১০০ টাকা আবেদন মূল্য দিতে হবে। তবে রূপান্তরকামী মহিলা /ইউআর/ওবিসি/ইডব্লিউএস মহিলাদের জন্য কোন আবেদন মূল্য লাগবে না। 

শিক্ষাগত যোগ্যতাঃ

জিডিএস বা গ্রামীণ ডাক সেবক পদের জন্য সরকারি অথবা সরকার অনুমোদিত হয় কোন স্কুল থেকে মাধ্যমিক বা দশম শ্রেণী উত্তীর্ণ হতে হবে। মনে রাখবেন এ ক্ষেত্রে স্থানীয় ভাষা এবং গণিত বিষয় হিসেবে থাকা জরুরি। এছাড়া প্রয়োজন অন্তত ৬০ দিনের একটি বেসিক কম্পিউটার কোর্স। তবে যারা উচ্চশিক্ষায় অর্থাৎ দ্বাদশ শ্রেণী কিম্বা কলেজের ক্ষেত্রে কম্পিউটার নিয়ে পড়াশোনা করেছেন তারা অগ্রাধিকার পাবেন বলেই জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। 

কিভাবে করবেন আবেদনঃ

আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ অনলাইন। প্রথমে অফিশিয়াল ওয়েবসাইট indiapost.gov.in-এ রেজিস্ট্রেশন করতে হবে আবেদনকারীদের। এরপর ফর্মের সমস্ত নথি সঠিকভাবে পূরণ করে সাবমিট করলেই আবেদন সম্পূর্ণ হবে।