গরমের মরশুমে লিচু খেলে উপকার পাবেন অনেক

ভিটামিন সি এবং ফাইবারে ভরপুর লিচু আমাদের হজমশক্তি ভাল রাখে। ফলে খাবার সহজে এবং দ্রুত হজম হয়। বদহজমের সমস্যা দেখা দেয় না। ফাইবার থাকার ফলে লিচু অনেকক্ষণ পেট ভরিয়ে রাখে।

অ্যান্টিঅক্সিডেন্ট

লিচুর মধ্যে পলিফেনল নামক উদ্ভিদজাত উপকরণ রয়েছে যা অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে এবং কোষের ক্ষয় রোধ করে। বয়সের ভারে আমাদের শরীরে একাধিক সমস্যা দেখা দিতে পারে। সেগুলিও রোধ করে লিচুর মধ্যে থাকা বিভিন্ন উপকরণ।

ভিটামিন সি

লিচুর মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে যা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা সুদৃঢ় করতে সক্ষম। ফলে সহজে অসুস্থ হবেন না। কোনও সংক্রমণ সহজে আপনার শরীর বাসা বাঁধতে পারবে না।

ওজন কমাতে সাহায্য

লিচু একটি কম ক্যালোরি যুক্ত ফল যা আমাদের ওজন কমাতে সাহায্য করে। যাঁরা ওজন কমাতে ডায়েট করছেন, তাঁরা অবশ্যই গরমের মরশুমে লিচু খাবেন। পুষ্টির জোগান দেবে এই ফল। সেই সঙ্গে কমাবে ওজনও।

হজমশক্তি

ভিটামিন সি এবং ফাইবারে ভরপুর লিচু আমাদের হজমশক্তি ভাল রাখে। ফলে খাবার সহজে এবং দ্রুত হজম হয়। বদহজমের সমস্যা দেখা দেয় না। ফাইবার থাকার ফলে লিচু অনেকক্ষণ পেট ভরিয়ে রাখে। সহজে খিদে পায় না। অসময়ে খিদে খিদে ভাব থাকে না। তার ফলে যা খুশি খাওয়া হয় না। অ্যাসিডিটি, গ্যাস এইসব সমস্যা দেখা দেয় না এবং ওজন থাকে নিয়ন্ত্রণে।

এনার্জি

গরমের দিনে আমরা সহজেই ক্লান্ত হয়ে পড়ি। দিনভর এনার্জির জোগান দেবে লিচু। গরমের মরশুমে লিচুর রস দিয়ে শরবর তৈরি করে খেতে পারেন। এছাড়াও স্মুদি কিংবা ফ্রুট স্যালাডে রাখতে পারেন লিচু।