নিরামিষ খাবারেও ভরপুর প্রোটিন, পাতে রাখুন এই খাবারগুলি

আমিষ খাবারেই শুধু প্রোটিন রয়েছে, নিরামিষ খাবারে নেই, এমন কিন্তু নয়। বেশ কয়েকটি নিরামিষ খাবারেও রয়েছে ভরপুর প্রোটিন। কোন কোন খবারা নিরামিষভোজীরা পাতে রাখবেন, দেখে নিন।

বিভিন্ন ধরনের দানাশস্য

বিভিন্ন ধরনের দানাশস্য, ডাল, বিন জাতীয় জিনিস- এইসব খাবারে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। তাই প্রোটিনের ঘাটতি এড়াতে নিরামিষভোজীরা এগুলি খেতে পারেন। শুধু প্রোটিন নয় বিনজাতীয় খাবারে থাকে হেলদি ফ্যাট, ফাইবার এগুলিও থাকে ভরপুর।

কাবলি ছোলা

কাবলি ছোলার মধ্যেও থাকে প্রচুর পরিমাণে প্রোটিন। তাই নিরামিষভোজীরা এই খাবার খেতে পারেন অনায়াসে। প্রোটিন ছাড়াও কাবলি ছোলার মধ্যে থাকে হেলদি ফ্যাট এবনফ ডায়েট্রি ফাইবার। এইসব উপকরণ স্বাস্থ্যের পক্ষে ভাল।

মটরশুঁটি

মটরশুঁটির মধ্যেও রয়েছে ভরপুর প্রোটিন। এই খাবার পাতে রাখলে নিরামিষভোজীদের শরীরে প্রোটিনের ঘাটতি হবে না। মটরশুঁটি কিংবা কড়াইশুঁটির মধ্যে প্রোটিনের পাশাপাশি থাকে স্বাস্থ্যকর ফ্যাট এবং খাবার উপযুক্ত ফাইবার। তাই এগুলি সবই স্বাস্থ্যের পক্ষে ভাল।

আমন্ড

নিরামিষ খাবারের মধ্যে আমন্ড একটি অত্যন্ত স্বাস্থ্যকর খাবার। এই খাবারে প্রচুর পরিমাণে প্রোটিন থাকতে পারে। রোজ সকালে খালি পেটে দু থেকে তিনটে আমন্ড খেলে উপকার পাবেন অনেক। প্রয়োজনে খোসা ছাড়িয়ে নিন। আপনাকে প্রচুর এনার্জি দেবে আমন্ড।