তন্দুরি ফিশ বা চিকেন প্রিয় ডিশ ? মাঝে মাঝেই খান ? খাওয়ার আগে যা মনে রাখবেন…

তন্দুরি ফিশ বা চিকেন মাঝে মধ্য়েই অনেকে অনলাইন অর্ডার দিয়ে বা কিনে খেয়ে থাকেন। কিন্তু এটি খাওয়ার আগে কিছু বিষয় খেয়াল রাখা জরুরি।

জীবাণু সংক্রমণের আশঙ্কা

দোকানে একসঙ্গে অনেকগুলি তন্দুরি বানানো হয়। এর ফলে অনেক সময় কিছু মাংস পুরো সিদ্ধ নাও হতে পারে। মাংস যদি অল্পও কাঁচা থেকে যায় তাহলে তার থেকে পেটে সংক্রমণ ছড়াতে পারে। এর ফলে ডায়রিয়া, পেট খারাপ ও গুরুতর ইনফেকশন হওয়ার সম্ভাবনা থাকে।

ক্রনিক রোগের ঝুঁকি

ক্রনিক রোগ বলতে বোঝানো হয় যে রোগগুলি সারে না বা অনেকটা সময় লাগে সারতে। আর এমন রোগের তালিকায় রয়েছে কোলেস্টেরল, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস। এই রোগগুলির কারণ হতে পারে তন্দুরিজাতীয় খাবারে থাকা বিপুল পরিমাণ ফ্যাট।

ক্যানসারের ঝুঁকি

খাবার পোড়ানো হলে তার মধ্যে কারসিনোজেনিক উপাদান তৈরি হয়। যা আদতে ক্যানসারের বিষ। তাই তন্দুরিজাতীয় খাবার যতটা এড়িয়ে চলা যায়, ততই ভাল।

হার্টের সমস্যা

তন্দুরুি বানানোর জন্য যেটি প্রধান উপকরণ হিসেবে লাগে সেটি হল তেল, ঘি বা ডালডা। এই তিনটির যেকোনও একটি উপাদান পর্যাপ্তে পরিমাণে তন্দুরে লাগিয়ে তবেই সেটি পোড়াতে হয়। আর সেজন্যই হার্টের জন্য এটি চরম বিপদের। কারণ এগুলির মধ্যে ক্ষতিকর কোলেস্টেরল থাকে। যা হার্ট ব্লকেজের কারণ হতে পারে। চিকিৎসকদের একাংশের কথায়, কমবয়সীদের মধ্যে হার্ট অ্যাটাকের বড় কারণ এই ধরনের খাবারের প্রতি টান।