'মগজাস্ত্রে' শান দিতে সঙ্গে রাখুন এই চার ভেষজ উপকরণ

স্ট্রেসের কারণে অনেকসময় সক্রিয়ভাবে কাজ করে না আমাদের মস্তিষ্ক। কখনও বা বয়সের ভারে দুর্বল হয়ে পড়ে মস্তিষ্ক। ফলে ক্ষীণ হয় স্মৃতিশক্তি। সমস্যা এড়াতে ভরসা রাখুন আয়ুর্বেদে।

অশ্বগন্ধা

অশ্বগন্ধা একটি ভেষজ এবং আয়ুর্বেদিক উপকরণ। মস্তিষ্কের স্বাস্থ্যের সার্বিকভাবে খেয়াল রাখতে সাহায্য করে এই উপকরণ। অনেকসময়েই দেখা যায় অতিরিক্ত স্ট্রেস অর্থাৎ মানসিক চাপের কারণে আমাদের মস্তিষ্ক সজাগ এবং সক্রিয় হয়ে কাজ করতে পারছে না। অশ্বগন্ধা আমাদের স্ট্রেসের মাত্রা কমিয়ে মস্তিষ্কের স্বাস্থ্যের এবং কার্যকারিতার খেয়াল রাখে।

হলুদ

হলুদের রয়েছে অনেক গুণ। কাঁচা হলুদ খান কিংবা হলুদ গুঁড়ো দুধে মিশিয়ে খান, উপকার পাবেন সবক্ষেত্রেই। মস্তিষ্কের স্বাস্থ্যেরও খেয়াল রাখে এই হলুদ। হলুদে রয়েছে curcumin নামের অ্যান্টিঅক্সিডেন্ট। এছাড়াও এই হলুদের মধ্যে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপকরণ। এই সমস্ত জিনিস আমাদের মস্তিষ্ককে সজাগ রাখতে, সক্রিয় রাখতে সহায়তা করে।

ব্রাহ্মী শাক

ব্রাহ্মী শাক খেলে বুদ্ধি ভাল হয়, এই প্রবাদ ছোট থেকেই শুনে বড় হই আমরা। এই ভেষজ উপকরণ সত্যিই আমাদের মস্তিষ্কের কার্যকলাপের খেয়াল রাখে এবং তা উন্নত করে। ব্রাহ্মী শাক খেলে আপনার মস্তিষ্ক সক্রিয় এবং সজাগ থাকবে। কাজ করবে ভালভাবে। সেই সঙ্গে প্রখর হবে স্মৃতিশক্তি। তাই মাঝে মাঝে মেনুতে যোগ করুন ব্রাহ্মী শাক।

এলাচ

বেশ কিছু মশলা রয়েছে যা মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য ভাল। তার মধ্যে এলাচ অন্যতম। তাই রান্নায় এলাচ যুক্ত করতে পারেন। খেতে পারেন চায়ের সঙ্গে মিশিয়েও। এলাচের মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস রয়েছে। এই উপকরণগুলি মস্তিষ্কের কোষের ক্ষয় রোধ করে। বয়সের ভারে মস্তিষ্কে যেসব সমস্যা দেখা যায় সেগুলি রোধ করতেও সাহায্য করে।