বর্ষাকালে কোন কোন ডাল আপনার পাতে কম রাখলেই ভাল ? রইল তালিকা

বর্ষাকালে আবহাওয়ায় অতিরিক্ত আর্দ্রতার কারণে অনেকসময় আমাদের হজমের সমস্যা দেখা যায়। ফলে গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যা দেখা দেয়। এই সময় কিছু ডালজাতীয় খাবার এড়িয়ে চলা ভাল।

ছোলার ডাল

ছোলার ডাল খেতে বেশ সুস্বাদু লাগে। কিন্তু এই ডালও হজমের সমস্যা তৈরি করতে পারে। দেখা দিতে পারে বদহজম, অ্যাসিডিটি, গ্যাসের সমস্যা। তাই বর্ষার দিনে ছোলার ডাল কম খাওয়াই স্বাস্থ্যের পক্ষে ভাল। ছোলার ডাল রান্নার সময় বিভিন্ন ধরনের মশলার ব্যবহার করা হয়। এমনিতেই এই ডাল সহজপাচ্য খাবার নয়। তার সঙ্গে নানাবিধ মশলার মিশেলে গুরুপাক খাবার হয়ে যায় ছোলার ডাল। ফলে বর্ষার দিনে এই ডাল এড়িয়ে চলুন।

রাজমা-চাউল

রাজমা-চাউল ভারতবর্ষের বিশেষ করে উত্তর ভারতের জনপ্রিয় খাবারগুলির মধ্যে অন্যতম। আজকাল বাঙালিদের মধ্যেও রাজমা খাওয়ার চল দেখা দিয়েছে। তবে বর্ষার মরশুমে রাজমা কম খেতে পারলেই আপনার স্বাস্থ্য ভাল থাকবে। রাজমায় রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন এবং ফাইবার। এছাড়াও রয়েছে আয়রন, পটাশিয়াম, কপার- এরমতো খনিজ উপকরণ। ফলে রাজমা খুব সহজে হজম হবে এমন খাবার নয়। তাই সহজপাচ্য নয় এই খাবার বর্ষার মরশুমে এড়িয়ে না চললে বদহজম এবং পেটের সমস্যায় ভুগতে পারেন আপনি।

মুসুর ডাল

সাধারণত অনেকের বাড়িতেই প্রায় প্রতিদিন মুসুর ডাল রান্না হয়। এই ডালের মধ্যে বেশ কিছু সুগার কনটেন্ট থাকে যা সহজে হজম করা যায় না। তাই বর্ষার মরশুমে রোজ মুসুর ডাল খেলে আপনার হজমের এবং পেটের সমস্যা হতে পারে।

কাবলি চানা

অনেকেই ভাতের পরিবর্তে রুটি খেতে পছন্দ করেন। তাদের ক্ষেত্রে রুটির সঙ্গে কাবলি চানার ঘুগনি বেশ সুস্বাদু খাবার। তবে বর্ষার দিনে কাবলি চানা যত কম খাবেন স্বাস্থ্যের পক্ষে ততই মঙ্গল। কাবলি চানা হজম করা অন্যান্য ডালের তুলনায় বেশ সমস্যাজনক। এই ডালের মধ্যেও রয়েছে সুগার জাতীয় বেশ কিছু উপকরণ যা হজম করা কষ্টকর। তার ফলে বর্ষার দিনে কাবলি চানা খেলে বদহজম, অ্যাসিডিটি, গ্যাস এইসব সমস্যা হতে পারে।

উরৎ ডাল

এই ডাল খুবই পুষ্টিকর একটি খাবার। কিন্তু হজম করা কষ্টকর। উরৎ ডালের মধ্যে প্রচুর পরিমাণে আয়রন, প্রোটিন এবং ভিটামিন রয়েছে। এছাড়াও রয়েছে ভরপুর ফাইবার। তাই এই ডাল হজম করা সময়সাপেক্ষ ব্যাপার। বর্ষায় আর্দ্রতার কারণে যেহেতু হজমের সমস্যা দেখা দেয় তাই এই ডাল না খাওয়াই ভাল।