অফিসের স্ট্রেসের জেরে বাড়িতেও মেজাজ খিটখিটে ? কীভাবে সামলাবেন ?

অফিসের স্ট্রেসের কারণে অনেকেরই বাড়িতে মেজাজ খিটখিটে হয়ে যায়। এই অবস্থায় কীভাবে সামলাবেন গোটা পরিস্থিতি।

অফিসের স্ট্রেস

সারাদিনের খাটাখাটনির পর সত্য়িই নিজের মেজাজ ঠিক রাখা কঠিন হয়ে পড়ে। আর তাই খারাপভাবে প্রতিক্রিয়া জানান যেকোনও ঘটনায়। তাতে কিছু কিছু সময় ব্যক্তিগত সম্পর্ক খারাপ হয়ে যায়। অফিসের স্ট্রেসের কারণে মানসিক চাপটা সামলে নিলে কিন্তু এসবের আর ভয় থাকে না। তৈরি হয় না অযাচিত দূরত্ব। কীভাবে সামলাবেন এই স্ট্রেস। জেনে নেওয়া যাক কিছু ভাল অভ্যাসের কথা।

অফিসের কাজ অফিসেই সারুন

অফিসের কাজ বা কথা অফিসেই সেরে নিন। ঠিক যেই মুহূর্ত থেকে ব্যক্তিগত সময় কাটাতে শুরু করছেন, তার পর আর অফিস নয়। এমনকি অফিসের কোনও সমস্যা যা আপনাকে সারাদিন ভাবিয়েছে, তাকেও দূরে রাখুন। সমস্যা যদি আপনাকেই মেটাতে হয়, তাহলে সেটি পরদিনের অফিসের জন্য রাখা থাক।

কিছুক্ষণ একা থাকা

অফিস থেকে ফিরে কিছুটা সময় নিজের সঙ্গে কাটান। ফোন বা টিভি দেখে নয়। একা ঘরে বসে। নিজেকে সারাদিনের যাবতীয় চিন্তার ভিড় থেকে আলাদা করুন। কিছুটা সময় নিন। তার পর পরিবারের সঙ্গে সময় কাটান।

প্রাণায়াম

ধৈর্য বাড়াতে এই বিশেষ আসনটির তুলনা নেই। জীবনে খুব কঠিন পরিস্থিতি বারবার আসবে। কিন্তু সেই সময় ধৈর্য রাখা একান্ত দরকার। সংসারের ঝামেলা সেই তুলনায় খুব ছোট। তাই প্রাণায়াম দুইবেলা করে ধৈর্য শক্তি বাড়ানোর প্রয়াস রাখুন।

নিজের আনন্দের জন্য কিছু করুন

নিজের আনন্দের জন্যও কিছু করা দরকার। তাই দিনের শেষে ১ ঘন্টা বা আধঘন্টা হলেও সময় বার করুন। নিজের যা শখ, তাই নিয়ে সময় কাটান।