বেড়াতে গিয়েও কী ভাবে ব্যায়াম করবেন ?

লম্বা ছুটির পর শরীরচর্চা করার ব্যাপারে আলসেমি চেপে বসে। অভ্যাসে যাতে ছেদ না পড়ে, সে জন্য বাইরে কাজে বা বেড়াতে গিয়ে কী ভাবে শরীরচর্চা করবেন?

জগিং, হাঁটা

সমুদ্রের ধারে বেড়াতে গেলে সৈকতেই ভোরবেলায় খানিক হেঁটে বা দৌড়ে নিতে পারেন। সময় পেলে বিকেলেও। সূর্যোদয় বা সূর্যাস্ত দেখতে দেখতে জগিং করতে বা হাঁটতে নেহাত মন্দ লাগবে না। এক জায়গায় বসে থাকার চেয়ে এই শরীরচর্চায় স্বাস্থ্য ভাল থাকবে ও অভ্যাস বজায় থাকবে। এক মিনিট আস্তে ছুটে, পরের ২ মিনিট জোরে ছোটা ও তার পরের মিনিটে গতি কিঞ্চিৎ কমিয়ে ছুটলে বা জগিং করলে বেশি ক্যালোরি ঝরবে।পাহাড়ি এলাকায় চড়াইতে হাঁটলেও ভাল ব্যায়াম হবে। তবে বয়স্কদের এ ক্ষেত্রে সতর্কতা প্রয়োজন। শরীর যতটা নিতে পারছে, ততটাই করতে হবে।

সাঁতার

সাঁতার অত্যন্ত ভাল ব্যায়াম। সমগ্র শরীরের সঞ্চালনা হয় এতে। সুইমিং পুল থাকলে বেড়াতে গিয়ে বেশ কিছু ক্ষণ সাঁতার কাটলে মনও ভাল থাকবে, শরীরচর্চাও হবে। সমুদ্রসৈকতে গেলে সমুদ্রস্নানও করা যেতে পারে। ঢেউয়ের তালে লাফানো, লবণাক্ত জলে স্নানেও শরীর ভাল থাকে।

রেজ়িস্ট্যান্স টিউব বা ব্যান্ড

এটি খুব হালকা একটি ব্যান্ড বা টিউব। সহজেই ব্যাগে নেওয়া যায়। যাঁরা পেশি গঠনে নিয়মিত শরীরচর্চা করেন, তাঁরা এই ব্যান্ডটি কোনও হুকে বা জানলার গ্রিলে লাগিয়ে এটি ব্যবহার করেও ব্যায়াম করতে পারেন। এতে ফ্রি হ্যান্ড এক্সারসাইজ়ের চেয়ে ক্যালোরি বেশি ঝরে, শরীরও সুঠাম হয়।

ফ্রি হ্যান্ড এক্সারসাইজ়

বেড়াতে গেলেও মিনিট ১৫ সময় বার করা কঠিন নয়। হোটেলের ঘরেই ফ্রি হ্যান্ড কিছু এক্সারসাইজ় করে নেওয়া যায়। তবে জায়গাটি যদি বেশি উচ্চতার স্থান হয়, তা হলে শ্বাসকষ্ট হচ্ছে কি না, বুঝে শরীরচর্চা করা প্রয়োজন। বয়স্ক ব্যক্তিরাও একই ভাবে শরীরচর্চা করতে পারেন। তবে তাঁদের শরীরের উপযোগী ব্যায়াম করতে হবে। মেঝেতে কাপড় পেতে ব্যায়াম করা যেতে পারে। তবে নরম বিছানায় একেবারেই নয়।