ঘুমঘুম ভাব কাটতে সময় লাগে ? এই পানীয়ে শরীর চাঙ্গা হবে কয়েক মিনিটে

ঘুম ঘুম ভাব কাটতে অনেকটা সময় লেগে যায়। বিছানা ছেড়ে উঠতে বেশ খানিকটা সময় যায়। সকালে এই পানীয় খেলে এই সমস্যা আর হবে না।

হালকা গরম জলে মিশিয়ে নিন লেবুর রস

লেবুর রস অনেকেই ওজন কমাতে খান। কিন্তু শুধু ওজন কমানো এর গুণ নয়। তার পাশাপাশি ঘুম ঘুম ভাব কাটাতেও এটি বেশ উপকারী। কেন ? কারণ এর মধ্যে মেটাবলিজম বুস্টিং গুণ। এই জল দ্রুত রক্তের সঙ্গে মিশে যায়। রক্তের প্রবাহ বাড়িয়ে দেয়। বলা ভাল, রক্ত গরম করে তোলে। যার ফলে নিস্তেজ হয়ে থাকা স্নায়ু কোশগুলি জেগে ওঠে। কেটে যায় ঘুম ঘুম ভাব।

চা, কফিও দারুণ পানীয় কিন্তু খেতে হবে অন্যভাবে

সকালে উঠে চা, কফি কে না খায়। কিন্তু অনেকেই একটি সাধারণ ভুল করে থাকেন। যে কারণে ঘুম আর ক্লান্তি ভাব মোটে কাটতে চায় না। এই ভুলটি হল চা বা কফির সঙ্গে চিনি মেশানো। চিনি কার্বোহাইড্রেটের উৎস। ফলে এনার্জি জোগায়। কিন্তু চিনি খুব বেশিক্ষণ এনার্জি জোগাতে পারে না। তাই কিছুটা সময় পর ফের ক্লান্তিভাব ফিরে আসতে পারে। সে জন্য সকালের প্রথম চা চিনি ছাড়া খান। এতে ক্লান্তি ও ঘুম দুটোই নিমেষে কাটবে ক্যাফেইনের গুণে।

মধু ও জল

সকালে খালিপেটে হালকা মধু গরম জলে মিশিয়ে খান অনেকে। পেট সাফ রাখার পাশাপাশি ওজন কমানোর টোটকা এটি। কিন্তু এছাড়াও, এটি রক্তের প্রবাহ বাড়িয়ে দেয়। রক্তগরম করে শিথিল স্নায়ুকোশগুলিকে জাগিয়ে তোলে। তাই এই পানীয়ও খেতে পারেন।