মেদ ঝরাতে কম কার্বোহাইড্রেট যুক্ত কোন কোন খাবার খেতে পারেন ?

বিভিন্ন সবুজ রঙের শাকপাতা জাতীয় খাবার, পালংশাক, কালে এগুলি হল কম কার্বোহাইড্রেট যুক্ত উপকরণ। ডায়েট করলে পাতে এইসব শাকপাতা রাখুন। এই খাবারগুলি খেলে ওজন নিয়ন্ত্রণে থাকবে।

চর্বিহীন মাংস

কম কার্বোহাইড্রেট যুক্ত খাবারের মধ্যে রাখতে পারেন চর্বিহীন মাংস, যা প্রোটিন সমৃদ্ধ একটি খাবার। মেটাবলিজম রেট বাড়াতে এই চর্বিহীন মাংস সাহায্য করে। চিকেন ব্রেস্ট বা মুরগির বুকের অংশে মাংস হল চর্বিহীন মাংস যা একটি হাই-প্রোটিন খাবার। এই ধরনের মাংস কোলেস্টেরলের মাত্রা এবং ওজন দুই-ই নিয়ন্ত্রণে রাখে।

বিশেষ কয়েক ধরনের মাছ

লো-কার্ব অর্থাৎ কম কার্বোহাইড্রেট যুক্ত খাবারের মধ্যে অন্যতম হল মাছ। এই ধরনের মাছ আমাদের ওজন কমাতে সাহায্য করে। ম্যাকারেল, সার্ডিন, স্যামন- এগুলি কম কার্বোহাইড্রেট যুক্ত মাছ। এই সব মাছের মধ্যে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড এবং প্রচুর প্রোটিন।

বিভিন্ন ধরনের বাদাম

কম কার্বোহাইড্রেট যুক্ত খাবার হিসেবে বিভিন্ন ধরনের বাদাম যেমন- আখরোট, আমন্ড এগুলি খেতে পারেন আপনি। পাবেন অনেক উপকার। উল্লিখিত বাদামগুলির মধ্যে থাকে এসেন্সিয়াল প্রোটিন যা আমাদের শরীরে ভরপুর পুষ্টি জোগায় এবং ওজন নিয়ন্ত্রণে রাখে।

সবুজ রঙের শাকপাতা জাতীয় সবজি

বিভিন্ন সবুজ রঙের শাকপাতা জাতীয় খাবার যেমন- পালংশাক, কালে এগুলি হল কম কার্বোহাইড্রেট যুক্ত উপকরণ। ডায়েট করলে পাতে এইসব শাকপাতা রাখুন। ভিটামিন, মিনারেলস, ফাইবার সমৃদ্ধ এইসব শাক পেট ভরিয়ে রাখে, পুষ্টি জোগায় এবং ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে।

বেশ কয়েক ধরনের ফল

কম কার্বোহাইড্রেট যুক্ত একাধিক ফল রয়েছে যেগুলি খেলে আপনার ওজন তো কমবেই, সঙ্গে সার্বিক ভাবে সুস্থ থাকবেন আপনি। কম কার্বোহাইড্রেট যুক্ত ফলের তালিকায় কমলালেবু, আপেল, ব্লুবেরি, স্ট্রবেরি এগুলি রাখতে পারেন। এইসব ফল ভিটামিন এবং মিনারেলসে ভরপুর।