এবার মহাকাশে সাফল্য আসবে মানুষ ছাড়াই! ইসরোর বড় পরিকল্পনা

নতুন ইতিহাস রচনার পথে ইসরো? এবার গগনযান।

author-image
Pallabi Sanyal
New Update
োেেো

নিজস্ব সংবাদদাতা : চন্দ্রযান ৩, সৌরযান আদিত্য এল এয়ানের সফল অবতরণের পর এবার গগনযান মিশনের জন্য মনুষ্যবিহীন ফ্লাইট পরীক্ষা শুরু করতে চলেছে ইসরো।ফ্লাইট টেস্ট ভেহিকেল অ্যাবর্ট মিশন -১ (টিভি-ডি ১) এর জন্য প্রস্তুতি চলছে যা ক্রু এস্কেপ সিস্টেমের কর্মক্ষমতা প্রদর্শন করে বলে জানিয়েছে মহাকাশ সংস্থাটি।

ভারতের উচ্চাভিলাষী গগনযান মিশনের অগ্রগতির সাথে সাথে, পরীক্ষার ক্রু মডিউলটি সম্পূর্ণরূপে সংহত করা হয়েছে এবং তার প্রথম ফ্লাইট পরীক্ষার জন্য সেট করা হয়েছে, যা ইসরোর মানব মহাকাশযান প্রোগ্রামের জন্য গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করে।টেস্ট ক্রু মডিউল (CM) একটি স্কেলড সংস্করণ হিসাবে কাজ করে, প্রকৃত গগনযান সিএম-এর অনুকরণ করে, ভারতীয় মহাকাশ অনুসন্ধানের ভবিষ্যতের মূল্যবান অন্তর্দৃষ্টি প্রদান করেবে।

োেো

ক্রু মডিউল (CM) হল যেখানে মহাকাশচারীরা গগনযান মিশনের সময় চাপযুক্ত পৃথিবীর মতো বায়ুমণ্ডলীয় অবস্থায় থাকে। গগনযান মিশনের সিএম উন্নয়নের বিভিন্ন পর্যায়ে রয়েছেন। টেস্ট ভেহিক্যাল অ্যাবর্ট মিশন-১ (টিভি-ডি ১) এর জন্য, সিএম হল একটি চাপমুক্ত সংস্করণ যা এর একীকরণ এবং পরীক্ষা সম্পন্ন করেছে এবং লঞ্চ কমপ্লেক্সে পাঠানোর জন্য প্রস্তুত। এই চাপহীন CM সংস্করণে প্রকৃত গগনযান CM এর সামগ্রিক আকার এবং ভর থাকতে হবে।প্যারাশুটের সম্পূর্ণ সেট সহ, পুনরুদ্ধার অ্যাকচুয়েশন সিস্টেম এবং পাইরোকে সহায়তা করে। CM-এ অ্যাভিওনিক্স সিস্টেমগুলি নেভিগেশন, সিকোয়েন্সিং, টেলিমেট্রি, ইন্সট্রুমেন্টেশন এবং পাওয়ারের জন্য ডুয়াল রিডান্ড্যান্ট মোড কনফিগারেশনে রয়েছে। এই মিশনে সিএমকে বিভিন্ন সিস্টেমের কর্মক্ষমতা মূল্যায়নের জন্য ফ্লাইট ডেটা ক্যাপচার করার জন্য ব্যাপকভাবে যন্ত্র দেওয়া হয়। ভারতীয় নৌবাহিনীর একটি নিবেদিত জাহাজ এবং ডাইভিং দল ব্যবহার করে বঙ্গোপসাগরে টাচডাউনের পরে ক্রু মডিউলটি উদ্ধার করা হবে।

 

োোো

প্রথম ডেভেলপমেন্ট ফ্লাইট টেস্ট ভেহিকল (টিভি-ডি১) প্রস্তুতির শেষ পর্যায়ে রয়েছে। টেস্ট ভেহিকল হল একটি একক পর্যায়ের তরল রকেট যা এই গর্ভপাত মিশনের জন্য তৈরি করা হয়েছে। পেলোডগুলির মধ্যে রয়েছে ক্রু মডিউল (সিএম) এবং ক্রু এস্কেপ সিস্টেম (সিইএস) তাদের দ্রুত-অভিনয় কঠিন মোটর সহ, সিএম ফেয়ারিং (সিএমএফ) এবং ইন্টারফেস অ্যাডাপ্টারগুলি। এই ফ্লাইটটি গগনযান মিশনে ১.২-এর মিলে যাওয়া সংখ্যার সাথে সম্পর্কিত আরোহন পথ চলাকালীন আলাদা হওয়া অবস্থার অনুকরণ করবে। CM এর সাথে CES প্রায় ১৭ কিলোমিটার উচ্চতায় টেস্ট যান থেকে আলাদা করা হবে। পরবর্তীকালে, ছেড়ে দেওয়া ক্রমটি স্বায়ত্তশাসিতভাবে সিইএসের পৃথকীকরণ এবং সিরিজের প্যারাসুট স্থাপনের মাধ্যমে কার্যকর করা হবে, অবশেষে শ্রীহরিকোটার উপকূল থেকে প্রায় ১০  কিলোমিটার দূরে সমুদ্রে সিএম-এর নিরাপদ অবতরণ হবে।

ISRO's next mission: a manned trip to space. 10 facts about Gaganyaan |  Condé Nast Traveller India

ইন্টিগ্রেশনের পর ক্রু মডিউলটি বেঙ্গালুরুতে বিভিন্ন বৈদ্যুতিক পরীক্ষার মধ্য দিয়ে যায়, যার মধ্যে একটি অ্যাকোস্টিক পরীক্ষাও ছিল এবং ১৩ আগস্ট SDSC-SHAR-এ পাঠানো হয়েছিল। SDSC-তে, লঞ্চ প্যাডে টেস্ট ভেহিকেলের সাথে চূড়ান্ত ইন্টিগ্রেশনের আগে এটি কম্পন পরীক্ষা এবং ক্রু এস্কেপ সিস্টেমের সাথে প্রাক-সংহতকরণের মধ্য দিয়ে যাবে। এই সিএম-এর সাথে এই টেস্ট ভেহিক্যাল মিশনটি সামগ্রিক গগনযান প্রোগ্রামের জন্য একটি উল্লেখযোগ্য মাইলফলক কারণ একটি প্রায়-সম্পূর্ণ সিস্টেম একটি ফ্লাইট পরীক্ষার জন্য সমন্বিত বলে জানিয়েছে ইসরো। এই পরীক্ষামূলক ফ্লাইটের সাফল্য অবশিষ্ট যোগ্যতা পরীক্ষা এবং মনুষ্যবিহীন মিশনের জন্য মঞ্চ তৈরি করবে, যা ভারতীয় মহাকাশচারীদের সাথে প্রথম গগনযান মিশনের দিকে নিয়ে যাবে।

 

 

 

 

hiring.jpg