কাকে বলে শ্বেতপত্র? বাজেট অধিবেশন কতটা গুরুত্বপূর্ণ শ্বেতপত্র?

দেশের আর্থিক অবস্থার তুলনামূলক বিচার করে সরকারের তরফে লোকসভায় প্রস্তাবিত শ্বেতপত্রটি পেশ করা হবার কথা আজ। কিন্তু কাকে বলে শ্বেতপত্র? রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, এই পরিস্থিতিতে, এই 'শ্বেতপত্র' ক্ষমতাসীন বিজেপিকে কংগ্রেসকে আক্রমণ করার সুযোগ করে দেবে।

author-image
Shroddha Bhattacharyya
New Update
chndrima .jpg

নিজস্ব সংবাদদাতা : কেন্দ্রীয় সরকার পূর্ববর্তী কংগ্রেস নেতৃত্বাধীন ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্স সরকারের ১০ বছরের অর্থনৈতিক অব্যবস্থাপনার বিষয়ে  আনতে চলেছে একটি 'শ্বেতপত্র'। পূর্বেই সেই খবর জানা গেছে। বাজেট অধিবেশন একদিন বাড়ানো হয়েছে এর জন্য।

মোদী সরকার তার এবং ইউপিএ সরকারের জামানায় দেশের অর্থনৈতিক অবস্থার সমীক্ষা উপস্থাপন করার কথা হয়েছে এই শ্বেতপত্রের মাধ্যমে।

১০২ বছর আগে ১৯২২ সালে ব্রিটেনে শুরু হয়েছিল এই শ্বেতপত্র। শ্বেতপত্র যেকোন বিষয়ে হতে পারে। একটি বিষয় বা সমীক্ষার ফলাফল সম্পর্কে যা জানা যায় তার একটি সারাংশকেই বলে শ্বেতপত্র। এই পত্র সবসময় কাজ করার উপায়কে উন্নত করার জন্য পরামর্শ দেয়। এই তথ্যমূলক নথিটি পণ্য বা পরিষেবার বৈশিষ্ট্যগুলিকে প্রচার বা হাইলাইট করার জন্য ব্যবহৃত হয়।

সরকার ছাড়াও অন্য যেকোনো প্রতিষ্ঠান তাদের প্রবর্তিত প্রযুক্তির প্রচারের জন্য শ্বেতপত্র  প্রকাশ করতে পারে। কর্মচারী বা জনসাধারণকে তার পণ্য সম্পর্কে বিস্তারিত তথ্য সরবরাহ করার জন্যও এটি ব্যবহৃত হয়।

রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, এই পরিস্থিতিতে, এই 'শ্বেতপত্র' ক্ষমতাসীন বিজেপিকে কংগ্রেসকে আক্রমণ করার সুযোগ করে দেবে।

 

 

flamefood1

 

cityaddnew

 

flavourfood