মুখোমুখি হতে চলেছে শাকিব-রোহিত, কারা হাসবে জয়ের হাসি ?

মেগা ম্যাচে মুখোমুখি হতে চলেছে দুই প্রতিবেশি দেশ ভারত ও বাংলাদেশ। একদিকে টানা চতুর্থ জয়ের লক্ষ্যে টিম ইন্ডিয়া। অপরদিকে, জয়ে ফেরার লড়াই বাংলা টাইগার্সদের।

author-image
Adrita
New Update
ের

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ বিশ্বকাপে আজ আরও এক মহারণ। আমনে সামনে আসতে চলেছে টিম ইন্ডিয়া এবং বাংলা টাইগার্স। আফগানিস্তান এবং নেদারল্যান্ডস ইতিমধ্যেই এই বিশ্বকাপে কাঁপিয়েছে। বাংলাদেশ ভারতকে কয়েকবার পরাজিত করেছে। দুই দলের মধ্যে খেলা শেষ চারটি ওয়ানডেতে বাংলাদেশ তিনবার ভারতকে হারিয়েছে। 

বিশ্বকাপে ভারত এখন পর্যন্ত অপ্রতিরোধ্য ছিল। বাংলাদেশ যেভাবে পারফরম্যান্স করেছে তাকেও অবহেলা করা যায়না। ইতিমধ্যেই তামিম ইকবাল এবং অধিনায়ক সাকিব-আল-হাসান সমন্বিত ব্লো-আপের সাথে লড়াই করে, বাংলাদেশ আফগানিস্তানের বিপক্ষে জিতেছে। কিন্তু পাওয়ারহাউস ইংল্যান্ড এবং নিউজিল্যান্ডের কাছে হেরে গেছে। তাদের দুশ্চিন্তা বাড়াতে, বাম কোয়াডের ইনজুরিতে নিউজিল্যান্ডের প্রতিযোগিতা মিস করা সাকিবকে নিয়ে সংশয় রয়ে গেছে। বাংলাদেশ অধিনায়ক উন্নতি দেখাচ্ছেন তবে মঙ্গলবার এবং বুধবারের অনুশীলন সেশনে তার অগ্রগতি পর্যবেক্ষণ করার পরে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

hiring.jpg

অধিনায়ক সাকিব-আল-হাসান, যিনি নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের খেলা মিস করেছেন। তিনি বাম কোয়াডের ইনজুরির কারণে একটি সন্দেহজনক স্টার্টার রয়ে গেছেন। বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে ভারতের রেকর্ড ৩-১। দুই দলের মধ্যে খেলা শেষ চার ওয়ানডেতে তিনবার ভারতকে হারিয়েছে বাংলাদেশ। অন্যদিকে, রোহিত শর্মা বাংলাদেশের বিরুদ্ধে ১৬টি ওয়ানডেতে ৩টি সেঞ্চুরিসহ ৫৬.৭৬ গড়ে ৭৩৮ রান করেছেন। 

বাংলাদেশের নাজমুল হোসেন শান্তর অবাধ প্রবাহিত খেলাটি ওডিআই ক্রিকেটে মোটামুটি ভালো বছর কাটানোর জন্য বাংলাদেশের জন্য অনুঘটক হয়েছে। তবে, আফগানিস্তানের বিপক্ষে অপরাজিত ৫৯ রান করার পর, তিনি শূন্য রানে এবং পরবর্তী খেলায় সাত রানে আউট হন। এ ক্ষেত্রে বলা ভাল যে,ভারতের জন্য কোনও অতিরিক্ত স্পিনার নেই। আজ আর অশ্বিনের খেলার সম্ভাবনাকে প্রায় উড়িয়ে দিতে পারি। যদি তিনি তা করেন তাহলে জাদেজা বা কুলদীপকে দল থেকে বাদ দেওয়া হবে। পুনের মাঠটি একটি ছোট এবং এখানে কয়েক বছর ধরে খেলা আগের ম্যাচগুলিতে স্পিনারদের টনক করা হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, বুমরাহের সাথে তাদের প্রধান পেসার হিসেবে শামির চেয়ে সিরাজকে পছন্দ করেছে ভারত। বিশ্বকাপে শামির ৩১টি উইকেট থাকা সত্ত্বেও এটি অনিল কুম্বলের সাথে ভাগ করে নেওয়ার একটি সংখ্যা। এটি তাকে জহির খান এবং জাভাগাল শ্রীনাথের নেতৃত্বে একটি তালিকায় রাখে। উভয়েই ৪৪ উইকেট নেয়। কপিল দেব (২৮) এবং বুমরাহ (২৬) ভারতের হয়ে অন্যান্য বিশিষ্ট উইকেটের অধিকারী।

hiring 2.jpeg