মুম্বাইতে কি ফিরছেন হার্দিক ? জানেন কি দাবী তার ?

মুম্বই পাঁচ বারের আইপিএল জয়ী অধিনায়ককে সরিয়ে হার্দিক পান্ডিয়াকে দায়িত্ব তুলে দেন। এর সঙ্গে কি বোর্ডের ভাবনাচিন্তারও কোনও ইঙ্গিত রয়েছে ?

author-image
Adrita
New Update
k

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হল রোহিত শর্মাকে। তবে রোহিতকে নেতৃত্ব থেকে দুম করে মুম্বই সরিয়ে দেওয়া নিয়ে নতুন করে জলঘোলাও শুরু হয়। আসলে মুম্বই ইন্ডিয়ান্স আনুষ্ঠানিক ভাবে অধিনায়ক হিসাবে হার্দিকের নাম ঘোষণা করার পরেই, ছবিটা পরিষ্কার হয়ে যায়। নেতৃত্বের দায়িত্ব নিয়েই আসলে মুম্বইয়ের যোগ দিয়েছেন হার্দিক।

hiring.jpg

মাত্র দিন ২০ আগেই গুজরাট টাইটান্সের থেকে নগদ চুক্তিতে হার্দিককে মুম্বইয়ে ফেরানো হয়। তারকা অলরাউন্ডার আগে মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে দাপটের সঙ্গে খেলেছেন। ২০২২ সালে তাঁকে ছেড়ে দিয়েছিল মুম্বই। তিনি তখন গুজরাটে অধিনায়ক হিসাবে যোগ দেন। এবং সেই বছরই তিনি তাদের চ্যাম্পিয়নও করে। ২০২৩ সালে হার্দিকের নেতৃত্বে গুজরাট আবার রানার্স হয়। তার পরেও কেন গুজরাট ছাড়লেন তারকা অলরাউন্ডার?

জাতীয় দৈনিকের ঘনিষ্ঠ সূত্রের মতে, হার্দিক মুম্বইয়ে যোগ দেওয়ার আগেভাগেই শর্ত চাপিয়ে দিয়েছিলেন যে, তিনি কেবলমাত্র অধিনায়কত্ব পেলে, তবেই মুম্বইতে ফিরবেন। হার্দিকের এই শর্তে রাজি হয়েই মুম্বইয়ে তাঁকে ঘরে ফেরায়। প্রতিবেদনে আরও যোগ করা হয়েছে যে, আসন্ন মরসুমে হার্দিকের অধীনে খেলতে রাজি করানোর আগে, একাধিক বৈঠকের মাধ্যমে রোহিতের সঙ্গে মুম্বই ইন্ডিয়ান্সের রোডম্যাপ এবং অধিনায়কত্বে অবিলম্বে পরিবর্তনের প্রয়োজনীয়তা সম্পর্কে আলোচনা করা হয়েছিল। 

ফ্র্যাঞ্চাইজির তরফে দ্বারা শুক্রবার প্রকাশিত একটি রিলিজে, মুম্বই ইন্ডিয়ান্সের গ্লোবাল হেড অফ পারফরম্যান্স মাহেলা জয়াবর্ধনে বলেছেন, ‘এটাই মুম্বইয়ের ধরন। এখানে ব্যাটন এক সেরার থেকে আর এক সেরার দিকে যায়। সচিন তেন্ডুলকর থেকে হরভজন সিংহ হয়ে রিকি পন্টিং, বার বার মুম্বইকে সেরা ক্রিকেটারেরা নেতৃত্ব দিয়েছে। রোহিতও সেটাই করেছে। মুম্বই দলের একটি মতাদর্শ রয়েছে। সেটাই একের পর এক অধিনায়ক বহন করে নিয়ে যায়। এ বার সময় হয়েছে হার্দিকের।’

রিলিজে জয়াবর্ধনে আরও বলেছেন, ‘আমরা রোহিত শর্মাকে ওর ব্যতিক্রমী নেতৃত্বের জন্য কৃতজ্ঞতা জানাই। ২০১৩ সাল থেকে মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক হিসাবে ওর মেয়াদ অসাধারণ ছিল। ওর নেতৃত্ব শুধু দলকে অতুলনীয় সাফল্যই এনে দেয়নি, বরং আইপিএলের ইতিহাসে সেরা অধিনায়কদের একজন হিসাবে নিজের জায়গাও মজবুত করেছে।’ 

এখন যে প্রশ্নটা ভারতীয় ক্রিকেটে সবচেয়ে বড় হয়ে উঠেছে, সেটা হল, ছ-মাস পর টি-টোয়েন্টি বিশ্বকাপে কি রোহিত শর্মাকে ক্যাপ্টেন হিসেবে ভাবা হবে? নাকি মুম্বই ইন্ডিয়ান্সের মতোই সামনে তাকাবে বোর্ড? 

hiren