উজবেকিস্তানের চেয়ে ৩৪ ধাপ পিছিয়ে ভারত, অঘটন ঘটাতে কি পারবেন সুনীলরা ?

ইতিহাস গড়তে হলে ভারতকে অসাধ্য সাধন করতেই হবে।

author-image
Adrita
New Update
স

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ এএফসি এশিয়ান কাপের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হারলেও সেই ম্যাচ থেকে যে আত্মবিশ্বাস অর্জন করেছেন ভারতীয় ফুটবলাররা, সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে উজবেকিস্তানের বিরুদ্ধে আরও কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে চান ভারতের ফুটবলাররা। বিশ্ব ব়্যাঙ্কিংয়ে ৬৮ নম্বরে থাকা দল উজবেকিস্তানের বিরুদ্ধে ভারত খাতায়-কলমে পিছিয়ে থাকলেও, সন্দেশ ঝিঙ্গান, নিখিল পূজারিরা অন্তত একটা পয়েন্ট লক্ষ্য করছেন। ২০০১-এ মারডেকা ট্রফিতে শেষ দেখা।

উজেবেকিস্তান জিতেছিল ২-১-এ। ১৯৯৭-এ তাদের প্রথম দেখা নেহরু গোল্ড কাপে। সে বার টানটান উত্তেজনায় ঠাঁসা ম্যাচে ফল হয়েছিল ২-২। এই চার বছরে মোট ছ’বার মুখোমুখি হয় দুই দেশ। চার বার জেতে মধ্য এশিয়ার দলটি। আর ভারত একবারও হারাতে পারেনি তাদের। উজবেকদের প্রথম বার হারানোর তাগিদও নিয়েই নামছেন সুনীল ছেত্রীরা।

ইগর স্টিম্যাচ ম্যাচের আগে বলেছেন, ‘আমাদের কাছে এটা বিশাল ম্যাচ। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচে দলের ছেলেদের দুর্দান্ত অভিজ্ঞতা হয়েছে। আশা করি, সেই অভিজ্ঞতা ভবিষ্যতে কাজে লাগবে। এ বার আমাদের সামনে আরও একটা কঠিন ম্যাচ। উজবেকিস্তান ভয়ঙ্কর একটা দল। ওদের সাম্প্রতিক পারফরম্যান্সই তা বলে দিচ্ছে। প্রথম মিনিট থেকেই যে ওরা আমাদের চাপে ফেলবে, তা আমরা জানি। সেই চাপ সামলাতে হবে আমাদের। আমাদের ছেলেরা সেই চ্যালেঞ্জ নেওয়ার জন্য তৈরি এবং এই ম্যাচটা নিয়ে উত্তেজিতও বটে। ওরা টেকনিকে যেমন দুর্দান্ত, তেমনই শারীরিক সক্ষমতাতেও। ওদের খেলোয়াড়রা রাশিয়া, ফ্রান্স, গ্রিসের ক্লাব ফুটবলে খেলে। ওদের দলে যেমন অভিজ্ঞতা রয়েছে, তেমনই তারুণ্য আছে। ওদের বিরুদ্ধে আমাদের সঙ্ঘবদ্ধ থাকতে হবে। আমাদের ছেলেদের জানে, কাল মাঠে সমানে নিজেদের মধ্যে কথা বলে বলে খেলতে হবে, ফাইনাল থার্ডে পৌঁছতে হবে ও সুযোগ তৈরি করে তার সদ্ব্যবহার করতে হবে। সাহাল এখনও মাঠে নামার জন্য তৈরি নয়। প্রথম ম্যাচে জনা দুয়েক খেলোয়াড় চোট পেয়েছে। তাই দলে পরিবর্তন করতে হবে।’

এশিয়ার ফুটবলে যারা ‘সাদা নেকড়ে’ বলে পরিচিত, সেই উজবেকিস্তান ফিফা ক্রমতালিকায় রয়েছে ৬৮ নম্বরে। অর্থাৎ ভারতের চেয়ে ৩৪ ধাপ এগিয়ে তারা। কিন্তু ইতিহাস গড়তে হলে ভারতকে অসাধ্য সাধন করতেই হবে। তাই তাদের সামনে এই ম্যাচে জয় ছাড়া পরের রাউন্ডে ওঠার কোনও স্পষ্ট রাস্তা নেই। ড্র করলে রাস্তাটা কিছুটা কঠিন হয়ে উঠবে। সেক্ষেত্রে সামান্যই আশা বেঁচে থাকবে। কারণ, এই মুহূর্তে ‘বি’ গ্রুপে ভারত রয়েছে সবার শেষে, কোনও পয়েন্ট ছাড়াই। মাঝের দুই দলই গোলের খাতা না খুলতে পারলেও পয়েন্টের খাতা খুলে ফেলেছে। তাই দ্বিতীয় ম্যাচে জিততে না পারলে, ভারতের এই অভিযান প্রায় শেষ হয়ে যাবে।