শিক্ষার্থীদের জন্য বড় খবর! মাধ্যমিক পাশ করলেই পাওয়া যাবে ১৮,০০০ টাকা

মাধ্যমিক পাশ করার পরই ছাত্রছাত্রীরা পেতে পারে ১৮০০০ টাকা। কীভাবে পাবেন জেনে রাখুন।

author-image
Probha Rani Das
New Update
madhyamik studentw1.jpg

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ কন্যাশ্রী কিংবা লক্ষ্মীর ভাণ্ডারের মতো বাংলার মানুষের সুবিধার্থে এমন বিভিন্ন প্রকল্প চালু করেছে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার আরও এক নতুন প্রকল্প শুরু করেছে রাজ্য সরকার। মাধ্যমিক পাশ করা পড়ুয়াদের জন্য নতুন এক প্রকল্প চালু করল রাজ্য সরকার।

school students.jpg

বিভিন্ন সময় দেখা যায় পরিবারের আর্থিক সমস্যার কারণে অনেক মেধাবী ছাত্রছাত্রী পড়াশুনা করতে পারে না। সেই জন্যই রাজ্য সরকারের তরফে এমন এক স্কিম চালু করা হয়েছে যাতে করে মেধাবী ছাত্রছাত্রীরা ভবিষ্যতেও ভালোভাবে পড়াশুনা করতে সক্ষম হয়। রাজ্য সরকারের এই প্রকল্পের আওতায় মাধ্যমিক পাশ করা শিক্ষার্থীরা পাবে ১৮,০০০ টাকা। এই স্কলারশিপটির নাম বিবেকানন্দ স্কলারশিপ।

students exam.jpg

বিবেকানন্দ স্কলারশিপ ছাত্রছাত্রীদের পড়াশুনায় বিশেষ ভাবে সাহায্য করে। এই স্কলারশিপ এর জন্য আবেদন করার জন্য একজন শিক্ষার্থীকে অবশ্যই পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে। পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সাহায্যপ্রাপ্ত যেকোনো স্কুলের পড়ুয়াই এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারেন।

এছাড়াও, রাজ্য সরকারের সাহায্য প্রাপ্ত যেকোনো কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরাও এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। এই স্কলারশিপ পেতে একজন শিক্ষার্থীকে নূন্যতম ৬০ শতাংশ নম্বর পেতে হবেপাশাপাশি একজন শিক্ষার্থীর পরিবারের বার্ষিক আয় ২.৫ লক্ষ টাকার কম হতে হবে। 

Add 1