জল ও চিনির ব্যবহার নেই কোজাগরী লক্ষ্মীপুজোয়!

৪০০ বছরেরও বেশি সময় ধরে হয়ে আসছে ডেবরার সিংহ বাড়ির লক্ষ্মীপুজো। পুজোকে ঘিরে রয়েছে নানান কাহিনী। দেখুন ভিডিও।

author-image
Pallabi Sanyal
New Update
aa

দিগ্বিজয় মাহালী, পশ্চিম মেদিনীপুর : ছিল বিশাল জমিদারী,ব্যবসায় ব্যাপক ঘাটতি,স্বপ্নাদেশ পাওয়ার পরেই শুরু হয় লক্ষ্মীপুজো।আর সেই থেকে একই রীতি রেওয়াজ মেনে ৪০০ বছর ধরে লক্ষ্মী পুজো হয়ে আসছে ডেবরার সিংহ পরিবারে।

বর্তমানে সেই জমিদারি নেই, প্রজাদের কাছ থেকে খাজনা আদায়ের প্রথাও অনেক আগে উঠে গিয়েছে।একসময় ব্যবসায় ব্যাপক ঘাটতি হয়।মায়ের স্বপ্নাদেশ, তারপর থেকে শুরু লক্ষ্মী পুজো৷ তবে সেই জমিদারি না থাকা সত্ত্বেও ৪০০ বছর ধরে স্ব-মহিমায় ধনদেবীর পুজো হয়ে আসছে পশ্চিম মেদিনীপুর জেলার ডেবরা ব্লকের লোয়াদা গ্রামের সিংহ পরিবারে। এই গ্রামেই রয়েছে প্রায় ৪০০ বছরের বেশি পুরানো সিংহ বাড়ি। একসময় আত্মীয়-স্বজন এবং লোকজনে ভরে যেতো এই বিশাল জমিদার বাড়ি। পূর্ব-পশ্চিম, উত্তর-দক্ষিণ মিলে তিন তলা বাড়ি সিংহদের। এখন অবশ্য তার ভগ্না দশা। তবে বাড়ি এখনো মাথা উঁচু করে দাঁড়িয়ে রয়েছে। সেই বাড়ি আগলে রয়েছে পরিবারের ১২০ জন সদস্য সদস্যারা। বাড়ির মধ্যে গেলে সুদৃশ্য দালান,চুনসুর্কির কাজ। আর কাঠের জানালা, বাড়ির মধ্যে সিঁড়ি বেয়ে ওপরে উঠলে বিভিন্ন ঐতিহাসিক কাহিনী তুলে ধরার ছবিও লক্ষ্য করা যাবে।পাশাপাশি বাড়িতে লক্ষ্মী সহ বিভিন্ন দেবদেবীর মূর্তিও রয়েছে।তবুও নিয়ম মেনে প্রতি বছরই সিংহ বাড়িতে কোজাগরী লক্ষ্মীপুজো হয়।প্রতিদিন নিত্য পুজোর জন্য একজন পুরোহিত রাখা হয়েছে।এখন আর আগের মতো সাড়ম্বরে পুজো দেখা যায় না।তবুও বংশ পরম্পরায় যেটুকু না করলেই নয় তা করতে হয়।তাই পুজোর কটা দিন হই হুল্লোড়ে কাটান বর্তমানে যারা রয়েছেন। পুজোর দিন থেকেই পরিবারে বিভিন্ন পদের নিরামিষ রান্না হয়।সবাই মিলে একসঙ্গে বসে খাওয়া দাওয়া,আড্ডা,গল্প চলে।বাড়ির সদস্যরা জানান, তারা তাদের ঠাকুরদার কাছে শুনেছেন যে তারা  ভারতীয় তৃতীয় মৌর্য সম্রাট রাজা অশোক মৌর্যর বংশধর ছিলেন।ব্যবসায় লোকসান হওয়ার পরেই স্বপ্নাদেশের পরেই পুজো শুরু হয়। পুজোয় চিনি ও জলের ব্যবহার হয় না।পুরোটাই দুধ দিয়ে হয়। পরবর্তীতে বংশপরম্পরায় আজও সেই ভাবেই কোজাগরী লক্ষ্মীপুজো হয়ে আসছে এই সিংহ পরিবারে।সেই সময় যাত্রা, কবি গান অনেক কিছুই হতো।তা এখন অতীত। সিংহ বংশে রথ যাত্রাও হয় মাঘী পূর্নিমায়।

প্রসঙ্গত, দুর্গাপুজোর পর শনিবার উদযাপিত হচ্ছে কোজাগরী লক্ষ্মীপুজো। গোটা বাংলা ধনদেবীর আরাধনায় মেতে উঠেছে। নিয়ম রীতি মেনে পুজো চলছে বাড়ি থেকে মণ্ডপে মণ্ডপে।

hiring 2.jpeg