বাম আমলে কোটি টাকা ব্যয়ে তৈরী হওয়া সবজির কোল্ড স্টোর নষ্টের মুখে! TMC সরকারের টনক কবে নড়বে?

কৃষকদের কথা ভেবেই বৃহৎ এলাকা নিয়ে বাম আমলে কোটি টাকা ব্যয়ে তৈরী হয় সবজির কোল্ড স্টোর। সেটা এবার নষ্টের মুখে।

author-image
Anusmita Bhattacharya
New Update
covercold

নিজস্ব প্রতিনিধি, পশ্চিম মেদিনীপুর: কোটি টাকা ব্যয়ে বাম আমলে তৈরি করা হয়েছিল সবজির কোল্ড স্টোর (কুল চেন সিস্টেম)। বছরের পর বছর গড়ালেও কোল্ড স্টোরের দরজা বন্ধ। কেন চালু হল না এই সবজি কোল্ড স্টোরেজ উত্তর নেই কারুর কাছে। 

জানা যায় রাজ্যের বিভিন্ন জেলার মতো পশ্চিম মেদিনীপুর জেলার চন্দ্রকোনা ২ নম্বর ব্লকের চন্দ্রকোনা পৌরসভার ৫ নম্বর ওয়ার্ডে পশ্চিম মেদিনীপুর জেলা রেগুলেটেড মার্কেট চত্বরে বিগত ২০১০ সালের ৭ ডিসেম্বর শিলান্যাস করা হয়েছিল চন্দ্রকোনার এই কুল চেন সিস্টেম কোল্ড স্টোরেজের। পশ্চিম মেদিনীপুর জেলার একমাত্র চন্দ্রকোনাতেই গড়ে তোলা হয়েছিল এই কোল্ড স্টোরেজ। ২০১২ সালে সেই কাজ সম্পন্ন হলেও সেই কোল্ড স্টোরের দরজা কোনও অজ্ঞাত কারণে এখনও বন্ধ। বিশেষ সূত্রে জানা যায়, রাজ্যে রয়েছে এমন ৩৩টি কোল্ড স্টোর। সম্প্রতি বাজারে মুল্যবৃদ্ধি নিয়ে অভিযানে এসে বন্ধ হওয়া এই কোল্ড স্টোরটি নজরে আসে ঘাটালের মহকুমাশাসক সুমন বিশ্বাসের। উপস্থিত আধিকারিকদের খতিয়ে দেখে এটি চালু যাতে হয় তার বন্দোবস্ত করার নির্দেশ দিয়েছেন। দীর্ঘদিন ধরে চন্দ্রকোনাসহ আশেপাশের এলাকার সবজি ব্যবসায়ী থেকে কৃষকরা দাবি তুলেছেন যে বন্ধ থাকা কোল্ড স্টোর চালু হলে তাদের খুবই সুবিধা হবে। চাষের সবজি এই স্টোরে মজুত রেখে পরবর্তী সময়ে তা থেকে ব্যবসা করা যাবে।

আর এই নিয়ে শাসকদলকে বিঁধেছে সিপিএম-বিজেপি। শুরু হয়েছে রাজনৈতিক তরজা। পশ্চিম মেদিনীপুর জেলা মার্কেট কমিটির সেক্রেটারি উত্তম হেমব্রমের সাথে যোগাযোগ করা হলে তিনি অবশ্য মেশিন খারাপের সাফাই দিয়েছেন। এখন দেখার কবে বর্তমান সরকারের টনক নড়ে বাম সরকারের এই কোটি টাকা ব্যয়ে কৃষক স্বার্থে তৈরি স্টোরকে চালু করার।

Adddd