এবার ১৭-র বদলে ১৮, কোনও কি বিপদ ঘনিয়ে আসছে!

এই বছর ১৭ সেপ্টেম্বরের বদলে ১৮ সেপ্টেম্বর পালিত হচ্ছে বিশ্বকর্মা পুজো। কিন্তু কেন এই দিনের পরিবর্তন?

author-image
Atreyee Chowdhury Sanyal
New Update
nithari-puja-vishwakarma.jpg

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: বিশ্বকর্মা পুজো মানেই দুর্গাপুজোর ঢাকে কাঠি পড়ে যাওয়া। ফলে এই পুজো আসা মানেই পুজো পুজো ভাব শুরু হয়ে যায় সকল মনেই। প্রায় প্রতি বছরই বিশ্বকর্মা পুজো পালিত হয় ১৭ সেপ্টেম্বর। তবে এবার বদলালো দিন।

এই বছর ১৭ সেপ্টেম্বরের বদলে ১৮ সেপ্টেম্বর পালিত হচ্ছে বিশ্বকর্মা পুজো। কিন্তু কেন এই দিনের পরিবর্তন? তবে কি কোনও বিপদ ঘনিয়ে আসছে?

আসলে সনাতন ধর্ম অনুসারে সব দেব-দেবীরই পুজোর তিথি স্থির হয় চাঁদের গতিপ্রকৃতির ওপর নির্ভর করে। কিন্তু একমাত্র বিশ্বকর্মা পুজোর তিথি স্থির হয় সূর্যের গতিপ্রকৃতির ওপর নির্ভর করে। বছরের ৬ মাস চলে উত্তরায়ণ এবং ৬ মাস চলে দক্ষিণায়ন। কথিত আছে দক্ষিণায়নের সময় ৬ মাস দেবতারা ঘুমান। আর উত্তরায়ণের সময় ৬ মাস জেগে থাকেন। এবছর উত্তরায়ণ শুরু হচ্ছে ১৮ সেপ্টেম্বর থেকে। আসলে বিশ্বকর্মার পুজো দিয়েই কাজ শুরু করেন দেবতারা। তাই এবারে পুজো ১৮ সেপ্টেম্বর ।

আরও একটি বিষয় গুরুত্ব দেওয়া হয়। দিনের হিসেব স্থির করার জন্যেও বিশ্বকর্মা পুজোকেই মাপকাঠি ধরা হয়। বাংলা পঞ্জিকার দিনের হিসেব ঠিক হয় পুজোর দিন হিসেবেই। তাই এবছর ব্যতিক্রমী ঘটনা ঘটছে। এর জন্যে কোনও অশুভ কিছু ঘটবে না বলেই জানাচ্ছেন সাধু-সন্ন্যাসীরা।