বেড়েছে কাঁসাইয়ের জল, জীবনের ঝুকি নিয়েই চলছে নদী পারাপার

জেলায় বন্যা পরিস্থিতি।

author-image
Adrita
New Update
গ

নিজস্ব সংবাদদাতা, পশ্চিম মেদিনীপুরঃ নিম্নচাপের জেরে অতি ভারী বৃষ্টি। প্রায় জলমগ্ন গোটা পশ্চিম মেদিনীপুর এলাকা। পশ্চিম মেদিনীপুর জেলার ডেবরায় আজ সকালে  কাঁসাইয়ে জলস্তর সাময়িকভাবে কমলেও, এখনও দুশ্চিন্তায় রয়েছেন এলাকাবাসীরা। কেননা, ধান, সবজি সবই এখনও জলের তলায় ডুবে রয়েছে।

ডেবরার আজুখাতু জাড়াপাল এলাকায় এখনও জলবন্দি বেশ কয়েকটি পরিবার। এই এলাকার ৭ এবং ৮ নং গ্রাম পঞ্চায়েতের বহু এলাকা এখনও জলমগ্ন রয়েছে।

অপরদিকে সবংয়ের লাঙ্গলকাটা এলাকায় কেলেঘাইয়ের ওপর কাঠের ব্রীজটিও কার্যত জলের তলায় ডুবে রয়েছে। কিন্তু তার ওপর দিয়েই জীবনের ঝুঁকি নিয়ে যাতায়াত করছেন এলাকাবাসীরা। পরিস্থিতির কথা মাথায় রেখে এবং কোনও অপ্রীতিকর ঘটনা এড়াতে বাড়তি নজরদারি রেখেছে স্থানীয় পুলিশ বাহিনী।

এ ক্ষেত্রে উল্লেখ্য যে, ডেবরা, সবং, পিংলা বিধানসভায় ধান চাষের ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন চাষীরা। উল্লেখ্য,  পশ্চিম মেদিনীপুর জেলার চন্দ্রকোনায়র শিলাবতী নদীর জলস্তর  রবিবার রাতেই বিপদসীমা ছাড়িয়ে গিয়েছে। সোমবার সকাল থেকেই নদীর বাঁধ ছাপিয়ে জল উপচে পড়েছে নদী বাঁধ সংলগ্ন যাতায়াতের মোরাম বাঁধানো রাস্তায়। সোমবার দুপুর থেকেই নদীর জল সেই রাস্তা উপচে ঢুকতে শুরু করে কৃষি জমি ও পার্শ্ববর্তী এলাকায়।

রাস্তা ভেঙে গিয়ে শিলাবতী নদীর জল হুহু করে ঢুকছে কৃষি জমি সহ বেশ কয়েকটি গ্রামে। এতে একদিকে বিঘার পর বিঘা কৃষি জমি জলের তলায় চলে গিয়েছে। এর ফলে দুশ্চিন্তায় রয়েছেন গ্রামের সাধারণ মানুষজন।

প্রসঙ্গত, বঙ্গোপসাগরে তৈরি হয়েছে গভীর নিম্নচাপ। এর ফলে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বেশ কয়েকদিন ধরে শুরু হয়েছে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত।