রেশন কার্ড নিয়ে নয়া আপডেট দিল রাজ্য সরকার, জলদি করুন নাহলে হবে বিপদ

রেশন কার্ডের মাধ্যমে সমাজের অত্যন্ত গরীব মানুষদের সুবিধা হয়।

author-image
Adrita
New Update
f

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ সমাজের দরিদ্র শ্রেণীর লোকেদের বিনামূল্যে খাদ্য সামগ্রী সরবরাহের জন্য রাজ্য সরকার রেশন কার্ডের প্রচলন করেছে।‌ তবে এই রেশন কার্ড ঘিরে নানা দুর্নীতি শুরু হয়েছে। তাই রাজ্য সরকার রেশন কার্ডের এক নয়া আপডেট চালু করেছে। আপনার রেশন কার্ডে যদি এই নতুন আপডেট না হয়ে থাকে, তাহলে অবিলম্বে সেই আপডেট করিয়ে নিন। কেননা আপনার রেশন কার্ড যদি আপডেটেড না থাকে, তাহলে আপনি সমস্যায় পড়তে পারেন। এমনকি বন্ধ হয়ে যেতে পারে রেশন পরিষেবাও। 

West Bengal Duare Ration List 2023: District Wise Duare Ration Beneficiary  List

খাদ্য দফতর সূত্রে জানা গিয়েছে যে, বিনামূল্যে রেশন প্রাপকদের মধ্যে যদি কারুর পরিবারে নতুন সদস্য যুক্ত হয়, তবে অবিলম্বে রেশন কার্ডের তালিকায় তার নাম নথিভুক্ত করা বাঞ্ছনীয়, নাহলে সমস্যায় পড়তে পারেন সেই পরিবারের অন্যান্য সদস্যরা। এছাড়াও, যদি পরিবারে কোনো নতুন সদস্য জন্ম নিয়ে থাকে, তবে তার নাম নথিভুক্ত করাও আবশ্যক। অথবা যদি কোন মহিলার রেশন কার্ডে বিবাহের আগে পিতার নাম নথিভুক্ত থাকে এবং পরবর্তীকালে বিবাহের পরে তার স্বামীর নাম আপডেট করতে হয়, তাহলে সেই সব কিছুর আপডেট অতি শীঘ্রই করা আবশ্যক হয়ে উঠেছে। অন্যথা রেশন কার্ড বাতিল হয়ে যেতে পারে। 

Ration Card: Types, Eligibility, Application, Apply & Download

খাদ্য দফতর সূত্রে জানা গিয়েছে যে, রেশন কার্ডে আপডেট করতে প্রথমে খাদ্য বিভাগের আধিকারিকের অফিসে গিয়ে আবেদনপত্র জমা করতে হবে। এছাড়াও অনলাইনেও আবেদন করা যাবে। অনলাইনে আবেদন করতে প্রথমে রাজ্যের ফুড সাপ্লাই ডিপার্টমেন্টের ওয়েবসাইটে লগ ইন করতে হবে।

Add 1