হুলা টিমের সঙ্গে থাকবে ক্যামেরা, স্থানীয়রা ভিড় করলেই গ্রেপ্তার! বিরাট ঘোষণা

গত ১৫ আগস্ট ঝাড়গ্রামে হাতিকে আগুনের হুলা বিদ্ধ করে খুন করার ঘটনায় সমালোচিত বনদপ্তর। তাদের ভূমিকা নিয়েও উঠছে একাধিক প্রশ্ন।

author-image
Probha Rani Das
New Update
vcvcvx92

নিজস্ব সংবাদদাতাঃ গত ১৫ আগস্ট ঝাড়গ্রামে হাতিকে আগুনের হুলা বিদ্ধ করে খুন করার ঘটনায় সমালোচিত বনদপ্তর। তাদের ভূমিকা নিয়েও উঠছে একাধিক প্রশ্ন। ঐদিন দায়িত্বে থাকা বনদপ্তরের বিট ও রেঞ্জ অফিসারের বিরুদ্ধেও কেন ব্যবস্থা নেওয়া হবে নাতা নিয়েও প্রশ্ন তুলছেন স্থানীয়রা।

তবে ওই ঘটনায় দুজনকে গ্রেফতার করেছে বনদপ্তর। ওইদিনই হুলা টিমের সদস্যদের মারধর করারও অভিযোগ ওঠে। সেই ঘটনার পুনরাবৃত্তি যাতে পশ্চিম মেদিনীপুরে না ঘটে তার জন্য সতর্ক বনদপ্তর ও জেলা প্রশাসন। বৃহস্পতিবার পশ্চিম মেদিনীপুর জেলা শাসক দপ্তরে একটি বৈঠক করলেন জেলা প্রশাসন ও বনদপ্তর। উপস্থিত ছিলেনমেদিনীপুরের সাংসদ জুন মালিয়াজেলা শাসক খুরশিদ আলী কাদরীমেদিনীপুরখড়্গপুর ও রূপনারায়ণ বনবিভাগের ডিএফও সহ বিভিন্ন রেঞ্জ অফিসাররা। সঙ্গে ডাকা হয়েছিল বিভিন্ন এলাকার হুলা টিমের সদস্যদেরও। আগুন ছাড়া হাতিকে আর কিভাবে সরানো যায় তা নিয়েও আলোচনা হয়েছে।

হুলা টিমের সদস্যরা জানিয়েছেন আগুন ছাড়া কোনভাবেই সম্ভব নয় হাতিকে সরানো। তবে হুলা তৈরীর ক্ষেত্রে একাধিক নির্দেশিকা মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে। কোনভাবেই সূঁচালো রড ব্যবহার করা যাবে না। হুলার মাথার অংশে যে রড বেরিয়ে থাকবে তা বাঁকিয়ে রাখতে হবে। দুজনকে গ্রেফতার করলেও ঝাড়গ্রামে হাতিটিকে কে বা কারা খুন করলো তার প্রমাণস্বরূপ কোন ভিডিও এখনো প্রকাশ পায়নি। তবে গুঞ্জন রয়েছে বিভিন্ন। ওইদিন আক্রান্ত হয়েছে হুলা টিমের সদস্যরাও। সেই ক্ষেত্রে ভিডিও ফুটেজ রাখতে এবার থেকে হুলা টিমের সদস্যদের বডি ক্যামেরাও দেওয়া হবে বলে জানা গিয়েছে। তাদের পোশাকও দেওয়া হবে। ওই হুলা টিমের সঙ্গে স্থানীয় মানুষজনদের যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হবে বলেও আলোচনা হয়েছে। হুলা টিমের সঙ্গে স্থানীয় মানুষজন ভিড় করলে তাদের বিরুদ্ধে এফআইআর করা হবে।

বৈঠক শেষে সাংসদ জুন মালিয়া বলেন, "ঝাড়গ্রামে মর্মান্তিক ঘটনা ঘটেছে। সেই ঘটনার যাতে পুনরাবৃত্তি না হয় তার জন্য আজ বৈঠক হয়েছে জেলা শাসকবনদপ্তর এবং হুলা টিমের সদস্যদের নিয়ে। হুলা টিমের সদস্যদের আলাদা পোশাক দেওয়া হবে। পাশাপাশি তাদের বডি ক্যামেরাও দেওয়া হবে। হুলা টিমের সঙ্গে স্থানীয়রা ভিড় করে হাতিকে অনেক সময় উত্ত্যক্ত করে। এবার সে ক্ষেত্রে তাদের বিরুদ্ধেও কেস করা হবে। হুলা টিমের সদস্যদের মারধর করলেও কড়া পদক্ষেপ নেওয়া হবে। কৃষকদের ক্ষতির পরিমাণের টাকা বৃদ্ধি করার বিষয়ে সংসদে আলোচনা করবো।" তবে এই ধরনের বৈঠক প্রতিমাসেই চলবে বলে জানিয়েছেন জুন মালিয়া।