‘উদ্বাস্তু আগমনের ঢেউ বাংলায়! খুন, ধর্ষণ, সম্পত্তি দখল! ফের বিস্ফোরক এই নেতা

সহিংসতা এবং আইনশৃঙ্খলাহীন পরিস্থিতিতে আতঙ্কে রয়েছেন বাংলাদেশের সংখ্যালঘু হিন্দুরা। সেই নিয়ে আবারও বিশেষ মন্তব্য করে টুইট করলেন তথাগত রায়।

author-image
Probha Rani Das
New Update
tathagataaagh.jpg

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ অগ্নিগর্ভ গোটা বাংলাদেশ। সহিংসতা এবং আইনশৃঙ্খলাহীন পরিস্থিতিতে আতঙ্কে রয়েছেন বাংলাদেশের সংখ্যালঘু হিন্দুরা। সেই নিয়ে আবারও বিশেষ মন্তব্য করে টুইট করলেন তথাগত রায়।

tathagata roy11 .jpg

তিনি বলেছেন, “আমি গত ত্রিশ বছরের উপর পূর্ববাংলা / পূর্ব পাকিস্তান / বাংলাদেশে হিন্দু নির্যাতনের উপর পড়াশুনা করছি, এ নিয়ে একটা বইও লিখেছি, বাংলা এবং ইংরেজিতে। উনিশশো আশির দশক পর্যন্ত এ বিষয়ে মুখ খোলা বা কিছু লেখার বিরুদ্ধে গান্ধী-নেহেরু-বামপন্থীদের চাপে কড়া সামাজিক ও রাজনৈতিক অনুশাসন ছিল।

তখন পূর্ব পাকিস্তানে ১৯৫০ সালের নৃশংস হিন্দু নির্যাতন সম্বন্ধে এরকম লেখা হত, ‘দেশভাগ জনিত পরিস্থিতির চাপে উদ্বাস্তু আগমনের ঢেউ আছড়ে পড়েছিল পশ্চিমবঙ্গে। সুললিত ভাষা, বেহদ্দ ন্যাকামি। ইতিমধ্যে এক কোটির উপর বাঙালি হিন্দুকে তাড়িয়ে ছেড়েছে বাঙালি মুসলমানেরা। খুন, ধর্ষণ আর সম্পত্তি দখলের ব্যাপারটা বাদই দিলাম।

d

তারপর ধীরে ধীরে পরিস্থিতি পাল্টাল। কারণ, রাম মন্দির আন্দোলন ও গুজরাটে নিরপরাধ তীর্থযাত্রীদের জ্যান্ত পুড়িয়ে মারার বদলা। সেই সঙ্গে তসলিমা নাসরিন, শাহরিয়ার কবির ও এই প্রতিবেদকের কিছু লেখা। আজকে বাংলাদেশে এত হিন্দু নির্যাতনের মধ্যেও সন্তোষের বিষয়, পশ্চিমবঙ্গের হিন্দুদের চৈতন্য জাগছে। সত্য চিরকাল চেপে রাখা যায় না।” 

Adddd