শুভেন্দু ও নওশাদ যৌথ ব্যবসা খুলেছেন! কেঁপে গেল নন্দীগ্রাম

বিজেপি নেতা শুভেন্দু অধিকারী এবং আইএসএফ বিধায়ক নাকি যৌথভাবে নতুন ব্যবসা খুলেছেন। সেই ব্যবসায় কত ক্ষতি হয়েছে শুভেন্দু অধিকারীর? উত্তর বের করতে দেওয়া হল স্কুলের পড়ুয়াদের।

author-image
Anusmita Bhattacharya
আপডেট করা হয়েছে
New Update
nausuv

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর সঙ্গে আইএসএফ বিধায়ক নওশাদ সিদ্দিকীর আঁতাতের অভিযোগ তুলেছে বহুবার শাসক দল। এরই মধ্যে একটি স্কুলের দশম শ্রেণির পরীক্ষার প্রশ্নে সৃষ্টি হল চাঞ্চল্য। কারণ একটি প্রশ্নে শুভেন্দু এবং নওশাদের যৌথ ব্যবসার প্রসঙ্গ টানা হয়েছে। সেই প্রশ্নটি কার্যত ভাইরাল হয়ে গেছে সোশ্যাল মিডিয়ায়। যদিও ওই প্রশ্নে দুজনের নামের পাশে কোনও পদবী ব্যবহার করা হয়নি। তবে এই নিয়ে তুমুল রাজনৈতিক বিতর্ক তৈরি হয়েছে।

প্রশ্নে লেখা রয়েছে, 'শুভেন্দু এবং নওশাদ যথাক্রমে ১৫০০ এবং ১০০০ টাকা নিয়ে ব্যবসা শুরু করে। এক বছর পর ব্যবসায় ৭৫ টাকা ক্ষতি হলে শুভেন্দুর কত ক্ষতি হবে? উত্তর কি হবে তা বেছে নিতে বলা হয়েছে। তাতে লেখা রয়েছে, ‘৪৫ টাকা/ ৩০ টাকা/ ২৫ টাকা/ ৪০ টাকা'। অর্থাৎ এই অঙ্কটিতে পড়ুয়াকে শুভেন্দুর ক্ষতির পরিমাণ বের করতে হবে। আর এই নিয়ে তৈরি হয়েছে আরো বেশি বিতর্ক। কারণ একজন রাজ্যের বিরোধী দলনেতা আর একজন বিরোধী দলের বিধায়ক। অতীতে তৃণমূল শুভেন্দুর সঙ্গে নওশাদের আঁতাতের অভিযোগ তুলেছে একাধিকবার। পঞ্চায়েত ভোটে শাসক দলের বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ রয়েছে। সে ক্ষেত্রে সবচেয়ে বেশি সরব হয়েছেন শুভেন্দু অধিকারী এবং নওশাদ সিদ্দিকী। ঠিক সেই আবহে স্কুলের পরীক্ষায় এমন প্রশ্নপত্র কার্যত ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। জানা গিয়েছে যে ওই প্রশ্নপত্রটি হল পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রাম ১ নং ব্লকের গোকুলনগর পঞ্চায়েতের মহেশপুর হাইস্কুলের দশম শ্রেণির অঙ্কে।